আর্কাইভ থেকে বাংলাদেশ

নারী আইপিএল আয়োজনের প্রস্তুতি বিসিসিআইয়ের

উইমেনস টি-টোয়েন্টি চ্যালেঞ্জের জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে আইপিএলের প্রমীলা ক্রিকেট সংস্করণ আগামী বছর মাঠে গড়াতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। সংস্থাটির বার্ষিক সভায় ইতোমধ্যে নারী আইপিএলের প্রস্তাবনা অনুমোদন পেয়েছে।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী সাংবাদিকদের বলেন, ‘বিষয়টি  বার্ষিক সাধারণ সভায়  অনুমোদিত হতে হবে। আগামী বছরের মধ্যে এটি শুরু করার পরিকল্পনা করছি আমরা।’ আইপিএল চেয়ারম্যান  ব্রিজেশ প্যাটেল জানান, নারীদের আইপিএল চালু করার প্রক্রিয়া শুরু হয়েছে এবং এটি পাঁচ বা ছয় দলের লিগ হতে পারে।

উইমেনস টি-টোয়েন্টি চ্যালেঞ্জে তিনটি দল অংশ নিলেও নারী আইপিএলে ছয়টি দল রাখার পরিকল্পনা রয়েছে। সেক্ষেত্রে বাংলাদেশি ক্রিকেটারদের অংশ নেওয়ার সম্ভাবনাও বাড়বে। ইতিপূর্বে উইমেনস টি-টোয়েন্টি চ্যালেঞ্জে জাহানারা আলম, সালমা খাতুনের মত তারকা ক্রিকেটাররা অংশ নিয়েছেন।

বর্তমানে যেসব ফ্র্যাঞ্চাইজি আইপিএলে কাজ করছে, তাদেরই প্রস্তাব করা হবে নারী আইপিএলে দল কেনার জন্য। তাদের বাইরে বিভিন্ন সংস্থা ও ব্যক্তিকে প্রস্তাব দেওয়ার ভাবনাও রয়েছে।

উইমেনস টি-টোয়েন্টি চ্যালেঞ্জ এবারও অনুষ্ঠিত হবে আইপিএলের প্লে-অফের সময়টাতে। তিন দলের অংশগ্রহণে এতে চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে আগামী বছর থেকে নারীদের আইপিএলের জন্য আলাদা সময় বের করতে চায় বিসিসিআই। ক্রিকবাজকে বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানান, ‘ছেলেদের আইপিএল চলার সময় এই টুর্নামেন্ট আয়োজন করা সম্ভব হবে না।’

নারীদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আয়োজনের দাবি দীর্ঘদিনের। ক্রমেই তা আলোর মুখ দেখছে। এ বছর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) তিন দলকে নিয়ে নারীদের একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করবে। এছাড়া নারীদের নিয়ে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) আয়োজনের ঘোষণা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন