আর্কাইভ থেকে বাংলাদেশ

৩৬ বছরের অবসান ঘটিয়ে বিশ্বআসরে কানাডা

তিন যুগের অবসান ঘটালো কানাডা। বিশ্বআসরে নাম লিখাতে কতোটা পরিশ্রম আর ধৈর্য্যের পরীক্ষা দিতে হয়েছে তাদের, একবার ভেবে দেখুন। জ্যামাইকাকে ৪-০ গোল ব্যবধানে হারিয়ে দীর্ঘ ৩৬ বছর পর ফিফা বিশ্বকাপ ২০২২ খেলার টিকেট কাটলো কানাডা।  সবশেষ ১৯৮৬ সালে বিশ্বআসরে খেলেছিলো তারা। 

রোববার (২৭ মার্চ)  রাতে ঘরের মাঠ বিএমও ফিল্ডে শুরু থেকেই আগ্রাসী ফুটবল খেলে কানাডা। ম্যাচের ১৩ মিনিটে কাইল লরিনের গোলে লিড নেয় তারা। বিরতির আগ মুহূর্তে তাজন বুকাননের গোলে ব্যবধান দ্বিগুণ করে। ম্যাচের ৮২ মিনিটে জুনিয়র হোইলেটের গোলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা। আর ম্যাচের ৮৮তম মিনিটে জ্যামাইকান রক্ষণ আদ্রিয়ান মারিয়াপ্পা নিজেই নিজেদের জালে বল পাঠিয়ে ব্যবধান ৪-০ করেন।

এবারের বাছাইপর্বের শুরু থেকেই দুর্দান্ত খেলছিলো কানাডা। বাছাইপর্বের তৃতীয় রাউন্ড থেকেই শীর্ষে  ছিলো। আট দলের গ্রুপে তাদের কঠিন প্রতিপক্ষ ছিলো যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। কিন্তু এই দুই দলের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে ৪ পয়েন্ট আদায় করে নিয়েছিলো কানাডা। গোটা বাছাইপর্বের ষষ্ঠ রাউন্ড পর্যন্ত অপরাজিত ছিলো তারা। সপ্তম রাউন্ডে এসে অপ্রত্যাশিতভাবে কোস্টারিকার সঙ্গে হেরে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হলো তাদের।

হাসিব মোহাম্মদ 

এ সম্পর্কিত আরও পড়ুন