আর্কাইভ থেকে বাংলাদেশ

পঞ্চগড়ে ৩ দিন ব্যাপী বারুনী তীর্থ গঙ্গাস্নান উৎসব শুরু

পঞ্চগড়ের বোদা উপজেলার কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নে হিন্দু ধর্মাবলম্বীদের তিনদিন ব্যাপী বারুনী তীর্থ গঙ্গাস্নান উৎসব শুরু হয়েছে। দেহ-মন থেকে পাপ মোচনের আশায় তারা বোয়ালমারী এলাকার করতোয়া নদীর উত্তর মুখী স্রোতে তীর্থ গঙ্গাস্নান উৎসব করছেন।

আজ বুধবার (৩০ মার্চ) সকাল থেকে বারুনী তীথ গর্ঙ্গাস্নান শুরু হয়ে চলবে শুক্রবার বিকেল পর্যন্ত।

করোনার কারণে গেল দুই বছর বন্ধ থাকলেও এবার হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের এই বারুনী পূণ্য গঙ্গাস্নান মহোউৎসব। উত্তরাঞ্চলের কয়েকলাখ হিন্দু সম্প্রদায়ের পুণ্যার্থী ও সাধু সন্ন্যাসী এসে করতোয়া নদীর উত্তরমূখী স্রোতে স্নান শুরু করে।

হিন্দু সম্প্রদায়ের মাঝে কথিত আছে, এই স্থানে নদীর প্রবাহ সোজা উত্তরমুখী হওয়ায় এখানে স্নান করা পুণ্যের কাজ। করতোয়া নদীর এই স্থানে এসে নদীটি প্রায় ১ কিলোমিটার পর্যন্ত উত্তরদিকে প্রবাহিত হয়। এখানে চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রিদশী তিথিতে তিন দিন ধরে পুণ্যস্নান চলে। পবিত্র হওয়ার জন্য অনেকে মাথার চুল বিসর্জন দেয়, পূজাআর্চনা করে।

পঞ্চগড় জেলার বোয়ালমারী বারুনী মেলার করতোয়া নদীর পুণ্যস্নানও সেই ঐক্যেরই এক সন্মিলিত আরাধনা। হিন্দু ধর্মাবলম্বীরা সংকল্প বাক্য স্নানমন্ত্র পাঠ করে হাতে বেল পাতা ফুল ধান দূর্বা হরীতকী কাঁচা আম, ডাব, কলা ইত্যাদি অর্পনের মাধ্যমে স্নান সম্পন্ন করে। পূণ্যস্নান উপলক্ষে এখানে বসে মেলা। স্থানীয় মন্দির কমিটি এই মেলার আয়োজন করে। জমজমাট এই মেলায় যা থাকার প্রয়োজন তার সব কিছুই থাকে এখানে। মেলা চলে সপ্তাহব্যাপী। তবে এবার রমজানের কারণে মেলা চলবে তিনদিন।

পঞ্চগড়ের আটোয়ারী থেকে পূণ্যস্নান করতে আসা মনোজ রায় হিরু বলেন, গেল দুই বছর করোনার কারণে পুন্যস্নান বন্ধ ছিল। এ করাণে এবার অতিরিক্ত মানুষের ভীড় জমেছে। সবাই আসছে স্নান করছে। নিজেদের মঙ্গল ও পরিবারের যারা পৃথিবী ছেড়ে চলে গেছেন তাদের জন্য মন্দিরে প্রার্থনা করছেন। আমি পরিবার নিয়ে স্নান করতে এসেছি। খুব ভালো লাগছে।

বারুনী তীর্থস্নান মন্দির কমিটির সভাপতি ও  মেলার আয়োজক পরেশ চন্দ্র বর্মন জানান, দীর্ঘদিন ধরে পঞ্চগড়ের বারুনীতে করতোয়া নদীর উত্তর স্রোতে তীর্থস্নান অনুষ্ঠিত হয়। গত দুই বছর করোনার কারণে বন্ধ ছিল। একারণে এবার ভক্ত, পূন্যার্থীর সংখ্যা বেশি। এখানে পূন্যস্নানের পাশাপাশি মেলারও আয়োজন করা হয়েছে। প্রতিবছর সাতদিন ব্যাপী মেলা চললেও এবার রমজানের কারণে তিনদিন মেলা চলবে।

এ সম্পর্কিত আরও পড়ুন