আর্কাইভ থেকে বাংলাদেশ

উইকেট বুঝে খেলতে হবে : মুমিনুল হক

ডারবানের উইকেট, পেসার স্বর্গরাজ্য বললে ভুল হবে না। তাছাড়া ফরম্যাটটা টেস্ট ক্রিকেট। ওয়ানডেতে চ্যালেঞ্জ ছুঁড়ে ম্যাচ জেতার অভ্যাস থাকলেও সাদা পোশাকে এখনো আনকোড়া বাংলাদেশ। তাইতো এক সিনিয়র ক্রীড়া সাংবাদিকের ভার্চুয়াল প্রশ্ন শুনে রীতিমত খেপে গেলেন সফরকারী দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক।

প্রশ্ন ছিলো, ‘টেস্ট ম্যাচের উইকেট যেমন ফাস্ট তেমনি ব্যাটারদের জন্য বেশ হুমকির কারণ। সেখানে কতোটা আশাবাদী ভালো কিছু করার?’ অধিনায়ক হিসেবে এই ধরনের প্রশ্নে হয়তো অভ্যস্ত থাকার কথা মুমিনুলের। কিন্তু এখন প্রেক্ষাপটতো একেবারেই ভিন্ন। যার কারণেই কিনা সাংবাদিকের উপর চটে গেলেন টেস্ট কাপ্তান। 

ব্যাখ্যা হিসেবে অনেকে ভাবতে পারেন, টেস্ট মেজাজেও বেশ উজ্জীবিত টাইগাররা। প্রায় ৫ বছর পর এই ফরম্যাটে মুখোমুখি হবে দু’দল। দক্ষিণ আফ্রিকায় গিয়ে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জেতায় বাড়তি আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামবে দল। তবে নির্ভার থাকছেন না মুশফিক-মুমিনুলরা। ফরম্যাট আলাদা হওয়ায় বেশ সতর্ক রাসেল ডমিঙ্গো শিষ্যরা। আর স্বাগতিকদের প্রতিশোধের সিরিজ। ডারবানের কিংসমিডে ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়।

বুধবার (৩০ মার্চ) বিকেলে শেষ অনুশীলন করে বাংলাদেশ। ডারবানের কন্ডিশন সিমিং হলেও স্পিনাররাও বাড়তি সুবিধা পায়। সেক্ষেত্রে মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম থাকতে পারেন একাদশে। দু’জন স্পিনার নিয়ে একাদশ সাজানোর ইঙ্গিত প্রোটিয়া অধিনায়ক ডিন এলগারের। আইপিএল খেলতে অধিকাংশ ক্রিকেটার চলে যাওয়ায় অনেকটা আনকোড়া দল নিয়ে নামছে দক্ষিণ আফ্রিকা। 

এর আগে কখনোই দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্ট জিততে পারেনি বাংলাদেশ। টেস্টে ১২ বার মুখোমুখি হয়েছে দু’দল। ১০ ম্যাচে জিতেছে প্রোটিয়ারা। যার আটটি ইনিংস ব্যবধানে। আর দুটি টেস্ট ড্র।

ওয়ানডেতে সিরিজ জয়ের পর টেস্টেও ভালো কিছু করতে প্রতিজ্ঞাবদ্ধ টিম টাইগার্স। এদিকে দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দল নিয়ে বিশেষ পরিকল্পনা সফরকারীদের। যারা শুধু টেস্ট ফরম্যাটের ক্রিকেটার সফরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় নিয়ে তাদের ক্যাম্প করায় বিসিবি। নিজেদের খরচে জোহানেসবার্গে বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কারস্টেনের অ্যাকাডেমিতে প্রায় ১১ দিন চলে এই অনুশীলন ক্যাম্প। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন