আর্কাইভ থেকে বাংলাদেশ

আগে বোলিং নেওয়ার ব্যাখ্যা দিলেন ডোমিঙ্গো

ডারবানে টেস্টের প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪ উইকেটে  ২৩৩ রান। তিন বোলার নিলেন তিন উইকেট। বাকিটা পরে রান আউটে। পেসার এবাদত হোসেন ৫৮ রানে এক উইকেট  শিকার করেন। বাকি দুইজন যথাক্রমে পেসার খালেদ আহমেদ ৪৯ রানে এবং স্পিনার মেহেদী হাসান মিরাজ ৫৭ রানে নেন একটি করে উইকেট। আর রান আউটে কাটা পরা কিগান  পিটারসেন সাজঘরে ফেরেন দলীয় ১৪৬ রানে। 

প্রশ্ন উঠে কেন ব্যাটিং স্বর্গে টস জিতে আগে বোলিং? সকাল থেকেই আলোচনায় ছিলো ডারবান টেস্টে বাংলাদেশের বোলিং নেওয়া। দিনশেষে দক্ষিণ আফ্রিকা ভালো অবস্থানে থাকায় প্রশ্নটাও আরো জোরালো হয়। তাছাড়া ম্যাচ শেষে অভিষিক্ত প্রোটিয়া ব্যাটার রায়ান রিকলটন বোমা ফাটান। তিনি বলেন, টস জিতলে তারা ব্যাটিংই বেছে নিতেন।

দিনশেষে সংবাদ সম্মেলনে তাই টাইগার কোচ রাসেল ডমিঙ্গোকে এই প্রশ্নের জবাব দিতেই হলো। তার মতে, অভিজ্ঞ ব্যাটার না থাকায় ফিল্ডিংয়ের সিদ্ধান্ত।

এই টেস্ট দিয়েই এক বছর পর সাদা পোশাকে ফেরার কথা ছিলো দেশসেরা ওপেনার তামিম ইকবালের। কিন্তু গতকাল (বৃহস্পতিবার) সকালে হুট করেই তিনি পেটের পীড়ায় আক্রান্ত হন। তাই ওপেনিং পজিশনে মাহমুদুলের সঙ্গে সুযোগ পান সাদমান ইসলাম। পরে আছেন নাজমুল হোসেন শান্ত। কেউই এর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট খেলেননি এবং সাদমান-শান্তর পারফর্মেন্স সুবিধার নয়। সকালে আকাশও মেঘলা ছিল।  এসব কারণেই হয়তো ব্যাটিং নেওয়ার সাহস করেনি বাংলাদেশ টিম ম্যানেজম্যান্ট।

রাসেল ডমিঙ্গো বলেছেন, ‘দিনশেষে বাংলাদেশ টেস্টে উন্নতি করতে চায়। যেসব উইকেটে পেস ও বাউন্স আছে একটু, সেখানে ব্যাটিং নিয়ে অনিশ্চয়তা কাজ করে। কোচিং টিম এবং সিনিয়র ক্রিকেটাররা মিলে এগুলো নিয়ে আলোচনা করছি। যা আমাদের সিদ্ধান্ত নিতে সহায়তা করেছে। তবে এগুলো সহজ না, কঠিন।  ব্যাটিং-বোলিং দুই দিকেই হয়তো যুক্তি ছিল। সর্বশেষ দশ বছরে এখানে আগে ব্যাটিং করার পক্ষে হারটা ৫৮ শতাংশ, ফলে পার্থক্য বেশি নয়। আকাশ একটু মেঘলাও ছিল। তবে খেলা দেরিতে শুরু হওয়ায় তা কেটে যায়।’

দ্বিতীয়  দিনের খেলা শুরু হবে আজ  শুক্রবার (০১ এপ্রিল) বাংলাদেশ সময় দুপুর ২টায়। কতদ্রুত  স্বাগতিকদের বাকি ৬ উইকেট নিতে পারে সফরকারী বোলাররা, তাই মূল বিষয়। কারণ সময় যতো গড়াবে এই উইকেট ততো বেশি ফ্লাট হবে। তাতে ব্যাটারদের চেয়েও বোলাররাই বেশি সুবিধা পাবে। মানে ম্যাচের দ্বিতীয় ইনিংস যা বাংলাদেশের প্রথম ইনিংস, সেখানেই বড় পরীক্ষায় পরতে হবে মুমিনুল হক বাহিনীর।   

দেশের বাইরে ব্যাটিং করতে অভ্যস্ত হওয়ার ওপর জোর দিয়ে বাংলাদেশের কোচ বলেন, ‘বিদেশের কন্ডিশনে ব্যাটিংয়ে কিছুটা হলেও ভয় কাজ করে। অনেক তরুণ ক্রিকেটার যেমন- জয়, সাদমান, শান্ত এখানে নিজেদের প্রথম টেস্ট খেলছে। আমাদের কঠিন উইকেটে খেলার ক্ষেত্রে আত্মবিশ্বাস গড়ে তুলতে হবে।’

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন