আর্কাইভ থেকে বাংলাদেশ

ব্রাজিলের গ্রুপেই ইতিহাসের পুনরাবৃত্তি

কাতার বিশ্বকাপের ঘণ্টা যেন বেজে গেছে। আসরে অংশ নেওয়া ৩২ দলের মধ্যে ২৯ দলের জায়াগা  নিশ্চিত হয়ে গেছে। শুক্রবার (০১ এপ্রিল) কাতারের দোহায় অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপের ড্র। ওই ড্র অনুষ্ঠানে নেইমার জুনিয়র-থিয়াসো সিলভার ব্রাজিল পড়েছে কঠিন গ্রুপে।

গ্রুপ জি’তে পড়েছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। গ্রুপ পর্বে তাদের প্রতিপক্ষ ইউরোপের দুই দল সার্বিয়া ও সুইজারল্যান্ড এবং আফ্রিকান দল ক্যামেরুন। 

২০১৪ সালের পর  ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও একই গ্রুপে ছিলো ব্রাজিল ও সুইজারল্যান্ড। সেবার গ্রুপ পর্বে ১-১ গোলে ড্র করেছিলো তারা। আর ২০১৪ বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে নেইমারের জোড়া গোলে ৪-১ গোলে জিতেছিলো সেলেসাওরা।

সর্বশেষ ইউরো চ্যাম্পিয়নশিপে দারুণ খেলেছে সুইজারল্যান্ড। কোয়ার্টার ফাইনালে তারা স্পেনের সঙ্গে হেরে বিদায় নেয়। তবে ছেড়ে কথা বলেনি। অতিরিক্ত সময়ে ম্যাচ ১-১ গোলের সমতা হওয়ায় টাইব্রেকারে হেরেছে সুইসরা। রাশিয়া বিশ্বকাপেও ব্রাজিল-সুইজারল্যান্ড একই গ্রুপে পড়েছিল। সেলেকাওরা হারাতে পারেনি সুইসদের।

সার্বিয়া ফিফা র‌্যাঙ্কিংয়ে আছে ২৫তম অবস্থানে। ইউরোপের এই দলটিকেও ছোট করে দেখার সুযোগ নেই। বিশ্বকাপ বাছাইপর্বে রোনালদোর পর্তুগালের বিপক্ষে ২-১ গোলে জিতে সার্বিয়ানরা সরাসরি কাতার বিশ্বকাপের টিকিট কেটেছে। পর্তুগালকে তারা ঠেলে দিয়েছিলো প্লে অফের মৃত্যুকূপে। গত বিশ্বকাপেও ব্রাজিল-সার্বিয়া গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছে। ব্রাজিল ম্যাচটি ২-০ গোলে জিতেছিলো।

ম্যাচ সূচি :  
২৪ নভেম্বর : ব্রাজিল বনাম সার্বিয়া এবং সুইজারল্যান্ড বনাম ক্যামেরুন।

২৮ নভেম্বর : সুইজারল্যান্ড বনা, ব্রাজিল এবং ক্যামেরুন বনাম সার্বিয়া

২ ডিসেম্বর  :  ক্যামেরুন বনাম ব্রাজিল এবং সার্বিয়া বনাম সুইজারল্যান্ড।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ক্যামেরুন আছে ৩৭তম অবস্থানে। আফ্রিকার মধ্যে তৃতীয় সেরা র‌্যাংকিং তাদের। সেনেগাল-মরক্কোর পরই তাই আফ্রিকার সেরা দল বলা চলে তাদের। কাতারের সঙ্গে ক্যামেরুনের আবহাওয়ার মিল আছে বেশ। সুযোগের সেরা ব্যবহার করতে চায়বে তারা। তবে দলটি যখন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল এবং ফিফা র‌্যাংকিংয়ের সেরা দল তাদের এসব বাঁধা টপকাতে হবে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন