আর্কাইভ থেকে বাংলাদেশ

নতুন ইতিহাসের রোমাঞ্চ নাকি স্বাভাবিক পরিণতি, কি হবে আজ?

ডারবান টেস্ট যেখানে দাঁড়িয়ে তাতে ড্র করা কঠিন। ব্যাটাররা দায়িত্ব নিলে এখনো জয় সম্ভব-এমনটি বলেছেন বাংলাদেশ ক্রিকেট টিমের ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। 

ডারবান টেস্টের দ্বিতীয় ইনিংসে মেহেদি হাসান মিরাজ ও এবাদত হোসেনের বোলিংয়ে বেসামাল অবস্থায় পড়েছিলো দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। শেষ পর্যন্ত কোনমতে দ্বিতীয় ইনিংসে ২০৪ করতে সক্ষম হয় স্বাগতিকরা।  যা ঘরের মাঠে  টাইগারদের  বিপক্ষে সর্বনিম্ন স্কোর। অর্থাৎ বাংলাদেশের সামনে ডারবান জয় করতে লক্ষ্য দাঁড়ায় ২৭৪ রান। 

ইতিহাসে গড়ার ম্যাচ  খেলতে হলে ডিঙাতে হবে ২৭৪ রান। ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপদে সফরকারীরা। সাদমান ফিরেছেন শূণ্যতে। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা মাহমুদুল হাসান জয়ও আজ পারেননি। কেশব মহারাজের বলে ৪ রানে ফেরেন তিনি। অধিনায়ক মমিনুল হকও ব্যর্থতার ধারা অব্যাহত রেখে ফেরেন ২ রানে। ৬ ওভারে ৩ উইকেটে ১১ রান তুলে দিন শেষ করে বাংলাদেশ। শান্ত ৫ এবং মুশফিক শূণ্যতে অপরাজিত আছেন। জয়ের জন্য আজ সোমবার (০৪ এপ্রিল)  পঞ্চম ও শেষে দিনে প্রয়োজন আরো ২৬৩ রান। ড্র করতে হলে খেলতে হবে পুরো ৯০ ওভার।

ম্যাচ শেষে খালেদ মাহমুদ সুজন বলেন, ‘এখনো আমাদের সুযোগ আছে। এটা ঠিক এখন কন্ডিশন বেশ কঠিন। বল স্পিন করছে, নিচু হয়ে আসছে। তবু আমরা চেষ্টা করবো। দেখা যাক, কী হয়। তবে ম্যাচ জয়ের আশা ছাড়ছি না আমরা। শ্রীলঙ্কার সাথে এমন অবস্থা ছিলো। ১০ রানে ৩ উইকেট হারানোর পর তারা দুইশোর বেশি রান তাড়া করে সফল হয়। সেই ম্যাচকে ইতিবাচকভাবেই নেবো আমরা।’

রোমাঞ্চকর সমাপ্তির অপেক্ষায় আছে ডারবান টেস্ট। পঞ্চম ও শেষ দিনে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ২৬৩ রান। হাতে আছে ৭ উইকেট। তবে এরচেয়ে ভালো অবস্থানে দলকে এনেছিল বোলাররা। কিন্তু বোলিং ইউনিটের সব পরিশ্রমে পানি ঢেলে দিয়েছে বাংলাদেশের ব‍্যাটিং ডিপার্টমেন্ট। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন