আর্কাইভ থেকে বাংলাদেশ

কিয়েভ ও তার আশপাশের এলাকা দখলে নিয়েছে ইউক্রেন

রাশিয়া তাদের সৈন্য প্রত্যাহার করে নেয়ার পর ইউক্রেনের রাজধানী কিয়েভ ও তার আশপাশের এলাকা ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে বলে  দেশটি দাবি করেছে।

যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা প্রতিরক্ষা ও গোয়েন্দা কর্মকর্তারা সতর্ক করেছেন যে, ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনব্যাস অঞ্চলে নতুন করে মনোনিবেশ করার যে কথা ক্রেমলিন জানিয়েছিল, সেটির প্রস্তুতি হিসেবে রাশিয়া তার বাহিনী সরিয়ে নিয়ে যাচ্ছে।

এদিকে রয়টার্স জানিয়েছে যে, কিয়েভের আশপাশে ৩০টিরও বেশি শহর ও গ্রাম পুনর্দখল করেছে ইউক্রেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে বলেছেন যে, কিয়েভ ও এর আশপাশের এলাকাগুলোকে ‘পুরোপুরি বিপর্যস্ত’ অবস্থায় রেখে গেছে রাশিয়া, ঐসব এলাকার ভূমি, বাড়িঘর ও সরঞ্জামে মাইন পেতে রেখে গেছে তারা।

স্থানীয় সময় শনিবার জেলেনস্কি বলেন, আমাদের এমন ফাঁপা আশা করা উচিৎ নয় যেরুশরা এমনিই আমাদের ভূখন্ড ছেড়ে চলে যাবে। যে, শান্তি একমাত্র ‘কঠিন যুদ্ধ’, ‘আলাপ-আলোচনা’ এবং ‘প্রাত্যহিক কঠোর কাজের’ মধ্য দিয়েই অর্জন করা সম্ভব।

তবে ইউক্রেনের প্রধান আলোচক ইঙ্গিত করেছেন যে, জেলেনস্কি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে আলোচনা সম্ভব হতেও

অন্যদিকে, পোপ ফ্রান্সিস শনিবার মাল্টায় এক বক্তব্য প্রদানের সময়ে, ইউক্রেন বা পুতিনের কথা সরাসরি উল্লেখ না করে বলেন, আমরা ভেবেছিলাম যে অন্যদেশে আক্রমণ, রাস্তায় রাস্তায় বর্বর যুদ্ধ এবং পারমাণবিক হামলার হুমকিগুলো দূর অতীতের অন্ধকার স্মৃতি।

এ সম্পর্কিত আরও পড়ুন