আর্কাইভ থেকে বাংলাদেশ

বুচাতে ৩০০ মানুষকে হত্যা করা হয়েছে: জেলেনস্কি

রাশিয়ার সামরিক অভিযানে বুচা শহরের ৩ শতাধিক বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

গেলো সোমবার (৪ এপ্রিল) স্থানীয় সময় প্রথমবারের মতো বিধ্বস্ত বুচা শহর পরিদর্শন করেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির দেয়া এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

 তিনি দাবি করেন, শহরটিতে বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যা করা হয়েছে। নিরীহ মানুষদের হত্যার জন্য রাশিয়াকে জবাবদিহি করতে হবে। 

জেলেনস্কি আরও বলেন, সবাইকে সতর্ক থাকতে হবে, রাশিয়া বেসামরিক নাগরিক নিহতের সব প্রমাণ নষ্টের চেষ্টা করতে পারে। কিন্তু তাদের জবাবদিহি করতে হবে। দনবাস ও খারকিভে বহু সেনা জড়ো করছে রাশিয়া। আমরা জানি তারা সেখানে কী করতে যাচ্ছে। রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। পাশাপাশি ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করতে আবারও পশ্চিমা বিশ্বের কাছে আহ্বান জানাচ্ছি আমি।  

এদিকে ইউক্রেনে বেসামরিক নাগরিক হত্যার কারণে রাশিয়াকে জাতিসংঘের মানবাধিকার সংস্থা ইউএনএইচসিআর থেকে বহিষ্কারের আবেদন করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (৫ এপ্রিল) স্থানীয় সময় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি।  

অন্যদিকে রাশিয়ার ওপর যুদ্ধাপরাধের অভিযোগ এনে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, শিগগিরিই রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। মিত্র দেশগুলোর সঙ্গে এ বিষয়ে এরইমধ্যে আলোচনা হয়েছে। পাশাপাশি আন্তর্জাতিক অপরাধ আদালতে মস্কোর বিরুদ্ধে মামলার বিষয়টি বিবেচনা করছি আমরা। পুরো ইউক্রেনে হামলা না চালিয়ে রাশিয়া এখন দেশটির পূর্ব ও দক্ষিণ দিকে অভিযান চালাতে সেনা জড়ো করছে। 

তবে পশ্চিমাদের এসব অভিযোগ অস্বীকার করেছে মস্কো। এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, সব মিথ্যাচারের জবাব দেয়া হবে। শিগগিরই সত্য উন্মোচন করা হবে।  

গেলো ৩০ মার্চ বুচা শহর ত্যাগ করে রুশ সেনারা। পরে শহরটির নিয়ন্ত্রণ নেয় ইউক্রেনের সেনাবাহিনী। সে সময় স্থানীয় মেয়র বারবার তার বক্তব্যে বলেন, শিগগিরই স্বাভাবিক জীবনে ফিরবে শহরটি। অথচ এর কিছুদিন পর ইউক্রেনের সেনারা জানায়, সেখানে নিরীহ মানুষদের হত্যা করা হয়েছে।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলে।

ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩০ লাখের বেশি মানুষ। এছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন