আর্কাইভ থেকে বাংলাদেশ

পুতিনের দুই মেয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের পর যুক্তরাষ্ট্র একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে রুশদের। এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়েসহ তার নিকটজনদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

গেলো বুধবার (৬ এপ্রিল) স্থানীয় সময় হোয়াইট হাউসের পক্ষ থেকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে বিবিসির দেয়া এক প্রতিবেদন থেকে জানা যায়।

মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, কাতেরিনা ভ্লাদিমিরোভনা তিখোনোভা এবং মারিয়া ভ্লাদিমিরোভনা ভোরোন্টোভাকে পুতিনের প্রাপ্তবয়স্ক সন্তান হওয়ার কারণে নিষেধাজ্ঞার অধীনে রাখা হয়েছে। কেননা তারা এমন একজন ব্যক্তির সন্তান, যার সম্পত্তি এবং সম্পত্তির স্বার্থ অবরুদ্ধ করে রাখা হয়েছে।

নিষেধাজ্ঞার ঘোষণায় টিখোনোভাকে একজন টেক এক্সিকিউটিভ হিসাবে বর্ণনা করা হয়েছে। যার কাজ রাশিয়া সরকার এবং প্রতিরক্ষা শিল্পকে সমর্থন করা। তার বোন ভোরোন্টোভা রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত জেনেটিক্স গবেষণার প্রোগ্রামগুলির নেতৃত্ব দেন।

হোয়াইট হাউসের সূত্রে বিবিসি অনলাইন প্রতিবেদনে আরও বলা হয়, রাজধানী কিয়েভের কাছে বুচা শহরের রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে থাকা বেসামরিক লোকদের মৃতদেহের ছবিসহ ইউক্রেনে রাশিয়ান সৈন্যদের নৃশংসতা প্রকাশের পর এ ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে রাশিয়া বলছে, প্রমাণ ছাড়াই ছবিগুলো প্রকাশ করেছে কিয়েভ কর্মকর্তারা।

বুধবার বুচা হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ইউক্রেনে বড় যুদ্ধাপরাধের চেয়ে কম কিছু ঘটছে না।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন