আর্কাইভ থেকে বাংলাদেশ

ধাক্কায় আহত মমতা; ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে, বাম পায়ে গুরুতর চোট

নির্বাচনী প্রচারণার সময় ধাক্কা খেয়ে আহত হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নিজের নির্বাচনী আসন নন্দীগ্রামে এ ঘটনা ঘটে।

ভারতের গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, ভোটের প্রচারণার সময় হুড়োহুড়িতে পড়ে গিয়ে বাম পায়ের গোড়ালির হাড়ে গুরুতর আঘাত পেয়েছেন মমতা ব্যানার্জি। পায়ের পাতা, ডান হাত, গলা ও ডান পাশের কাঁধেও চোট রয়েছে তার। আঘাত পাওয়ার পর সঙ্গে সঙ্গে মুখ্যমন্ত্রীকে এসএসকেএম হাসপাতালে নেওয়া হয়। সেখানে তাকে উডবার্ন ওয়ার্ডে ভর্তি করা হয়। এসএসকেএম হাসপাতালে একাধিক পরীক্ষা ও প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। তার চিকিৎসায় সাত সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।

এসএসকেএম হাসপাতালের অধিকর্তা ডা মণিময় ব্যানার্জি জানান, বর্তমানে মুখ্যমন্ত্রীকে ৪৮ ঘণ্টার জন্য পর্যবেক্ষণে রাখা হয়েছে। আজ বৃহস্পতিবার তার সিটি স্ক্যান করা হবে। তিনি বলেন, মুখমন্ত্রীর কয়েকটি পরীক্ষা করা হয়েছে। এসব পরীক্ষার প্রাথমিক রিপোর্টে তার বাম পায়ের গোড়ালি, পায়ের পাতার হাড়ে গুরুতর চোট রয়েছে। সেখানে রক্ত জমাট বেঁধেছে। তার ডান কাঁধ, ডান হাত ও গলায়ও চোট রয়েছে।

ডা মণিময় আরও বলেন, ঘটনার পর থেকে বুকে ব্যথা এবং শ্বাসকষ্ট অনুভব করছেন মুখ্যমন্ত্রী। তাকে ৪৮ ঘণ্টার জন্য নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এ ঘটনায় ষড়যন্ত্র থাকার অভিযোগ করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দোপাধ্যায়। সাংবাদিকদের তিনি বলেন, ভিড়ের মধ্যে বাইরের চার-পাঁচজন লোক ঢুকে পড়েছিল। রীতিমতো চক্রান্ত করে তারা আমাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়। ইচ্ছা করেই ধাক্কা মেরেছে। এর পেছনে ষড়যন্ত্র ছিল। ঘটনাস্থলে কোনো পুলিশ ছিল না বলেও অভিযোগ করেন মুখ্যমন্ত্রী।

বুধবার নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্র থেকে মনোনয়নপত্র জমা দেওয়ার পর সন্ধ্যায় প্রচারণায় নামেন মমতা। দুটি মন্দিরে পূজা দিতে যান তিনি। সেখানে আরতি করে অন্য কর্মসূচিতেও যান তৃণমূল নেত্রী। নন্দীগ্রামের রেয়াপাড়ার একটি মন্দিরে পূজা দিয়ে বের হওয়ার সময় চার-পাঁচজন লোক তাকে গাড়ির ওপর ধাক্কা দিয়ে ফেলে বলে অভিযোগ করেন মমতা। তার আশেপাশে কোন পুলিশ সদস্য বা দেহরক্ষী ছিল না বলেও অভিযোগ করেন তিনি।

এই ঘটনায় নন্দীগ্রাম তথা রাজ্যজুড়ে তীব্র চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। এদিন মুখ্যমন্ত্রী নন্দীগ্রামে থাকবেন, এমনটাই ঠিক করা ছিল। জেড প্লাস নিরাপত্তা পান তিনি। তারপরও কীভাবে তাকে ধাক্কা দেওয়া হলো, এর সদুত্তর পাওয়া যাচ্ছে না। নির্বাচন উপলক্ষে রাজ্যজুড়ে মমতার ঠাসা কর্মসূচি রয়েছে। পায়ে যেভাবে যন্ত্রণার কথা বলেছেন তাতে কত দিনে সুস্থ হবেন তা বলা মুশকিল।

এদিকে, নির্বাচনের আগে মমতা সহানুভূতি আদায়ের জন্য নাটক করছেন বলে অভিযোগ করেছে ক্ষমতাসীন দল বিজেপি।

এ ঘটনায় নিন্দা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও কংগ্রেস পার্টি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন