আর্কাইভ থেকে বাংলাদেশ

উইকেট নিয়ে চাপাচাপি করার কিছু নেই : তাইজুল

পেসার তাসকিন আহমেদ নেই, তার জায়গায় ফিরেছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। অনবদ্য বোলিংয়ে প্রয়োজনীয় মুহূর্তে ব্রেক থ্রু এনে দেওয়ার পাশাপাশি প্রথম দিন প্রোটিয়াদের যে ৫ উইকেট পেড়েছে, তার ৩টি নিয়েছেন তিনি। সেইদিক থেকে অবশ্যই তিনিই প্রথমদিনের সেরা বোলার। পেসার খালেদ আহমেদ ধারাবাহিক বল করলেও এবাদত হোসেন ছিলেন বেশ খরুচে। এজন্য পঞ্চম বোলারদের অভাব টের পাওয়া গেলো। 

ডারবান আর পোর্ট এলিজাবেথে উইকেটের যে আচরণ, তাতে দুই টেস্টের প্রথম দিনেই এক পাল্লায় তুলতে হচ্ছে দুই ভেন্যুকে। প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টেও স্পিনাররা ভালো করছেন, সঙ্গে পেসাররা সাফল্য এনে দিচ্ছেন। ডারবানের পর সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের একাদশ দেখেও একই প্রশ্ন উঠল, ব্যাটসম্যান একজন কম খেলিয়ে বাড়তি একজন বোলার খেলানো যেত না কি?

প্রথম দিনের খেলা শেষে ৫ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ২৭৮ রান জমা করেছে স্বাগতিকরা। সে হিসেবে বাংলাদেশের থেকে খানিক এগিয়ে তারা। সফরকারীরা মূলত ব্যাকফুটে পড়েছে দিনের প্রথম ঘণ্টায়। উইকেটের ফায়দা তুলতে পারেননি বোলাররা। তাইজুলের আক্ষেপ সেখানেই।

তাইজুল অবশ্য জানালেন, উইকেটের চাহিদা মেনেই বাড়তি ব্যাটসম্যান খেলানোর ভাবনা দলের। নিজের পারফরম্যান্স নিয়ে তাইজুলের জবাব, ‘আমি চেষ্টা করছি। আসলে এই উইকেটে বেশি জোরাজুরি করার কিছু নেই। কারণ দেখা যাচ্ছে একটু স্টাম্পের বাইরে বা উপরে হলে রান হয়ে যায়। আসলে মোমেন্টান আমাটা গুরুত্বপূর্ণ ছিল, আমি আমার সাধ্যমতো চেষ্টা করছি। আমার পরিকল্পনা ছিল রানরেট যদি একটু কমিয়ে আনতে পারি, তাহলে আমি পেস ভ্যারিয়েশনে যাব, এরকম একটা পরিকল্পমা ছিল। তারপরে আর কি চেষ্টা করছি লাঞ্চের আগে যতটা রান কম দেওয়া যায়। পরে এসে চেষ্টা করছি রান কমের মধ্যে যদি উইকেট পাওয়া যায়।’


হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন