আর্কাইভ থেকে লাইফস্টাইল

৫ উপায় মেনে চললে অল্প তেলেই হবে সুস্বাদু রান্না

খুব বেশি তেল দিয়ে রান্না করা মোটেও স্বাস্থ্যকর নয়। এই অভ্যাসের কারণে শরীরে বাসা বাঁধে হাজারটা রোগ। যারা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন, তাদের চিকিৎসকেরা কম তেলে রান্না করার পরমার্শ দিয়ে থাকেন সব সময়। চেষ্টা করেও কম তেলে রান্না করতে সমস্যা হচ্ছে? ৫ উপায় মানলেই হবে মুশকিল আসান।

১) সাধারণ কড়াইতে অল্প তেলে মাছ ভাজতে গেলেই তলায় লেগে যায়। এ ক্ষেত্রে ননস্টিক কড়াইয়ের উপর ভরসা রাখতে পারেন।

২) বোতল থেকে সরাসরি কড়াই কিংবা প্যানে তেল ঢালবেন না। চামচ দিয়ে মেপে তেল ব্যবহার করাই ভাল। ডুবো তেলে রান্না না করে, অল্প তেলে ঢেকে রান্না করুন।

৩) মুরগির মাংস হোক কিংবা মাছ, অনেকেই এখন বেক করে খান। বিশেষত যারা ডায়েট করছেন। কষিয়ে রান্না করতে গেলে অনেকটা বেশি তেল লাগে। তাই তেলের ব্যবহার এড়াতে মশলা মাখিয়ে মাছ, মাংস এয়ারফ্রায়ারে কিংবা মাইক্রোওয়েভে বেক করে নিতে পারেন। নামমাত্র তেলেই হয়ে যাবে রান্না।

৪) সবজি ভাজতে অনেকটা তেল লাগে। এই সমস্যা এড়াতে সবজি আগে ভাপিয়ে নিন। এতে রান্নার সময়ও বাঁচে আর তেলও কম লাগে। বজায় থাকে পুষ্টিগুণও। ঝোল কিংবা ঝালের বদলে মুরগি কিংবা মাছের ভাপা বানিয়ে ফেলতে পারেন।

৫) রান্নার কিছুক্ষণ আগে মাছ, মাংস কিংবা পনিরে মশলা মাখিয়ে রেখে দিন। এতে রান্নার স্বাদও বাড়ে আর তেলেও কম লাগে। এ ক্ষেত্রে মশলা মাখানোর সময় দইয়ের ব্যবহার করলেও অল্প তেলে রান্না হয়ে যায়।

এ সম্পর্কিত আরও পড়ুন