আর্কাইভ থেকে উত্তর আমেরিকা

এবার যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যাচেষ্টা, দিল্লিকে সতর্ক করলো ওয়াশিংটন

কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী একজনকে হত্যার পর এবার মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত এক শিখ নেতাকে  হত্যার ব্যর্থ ষড়যন্ত্রের অভিযোগ উঠেছে ভারতের বিরুদ্ধে। এ নিয়ে নয়া দিল্লিকে  সতর্ক করেছে ওয়াশিংটন।

ব্রিটিশ গণমাধ্যম ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের মাটিতে সেদেশের নাগরিক একজন শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র তারা ব্যর্থ করে দিয়েছে এবং ওই ষড়যন্ত্রে ভারত সরকারের জড়িত থাকার বিষয়ে সাবধান করে দিয়েছে ওয়াশিংটন।

প্রতিবেদন অনুযায়ি,  হত্যা ষড়যন্ত্রের টার্গেটে ছিলেন যুক্তরাষ্ট্র এবং কানাডার নাগরিক গুরপতওয়ন্ত সিং পান্নু।  ‘শিখস্ ফর জাস্টিস’ নামে একটি সংগঠনের আইনজীবী হিসেবে তার পরিচিতি রয়েছে। একটি স্বাধীন শিখ রাষ্ট্র ‘খালিস্তান’ গঠনের প্রচারাভিযান চালায় ওই সংগঠনটি। পান্নুকে ২০২০ সালে 'সন্ত্রাসী' ঘোষণা করে ভারত সরকার।

নয়া দিল্লির বিরুদ্ধে ওয়াশিংটনের যেসব অভিযোগ

ফিনান্সিয়াল টাইমসের প্রতিবেদন অনুযায়ি, গত জুনে কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজ্জা খুন হওয়ার পর  মার্কিন নাগরিক পান্নুকে হত্যার ষড়যন্ত্রের তথ্য তার মিত্র দেশগুলিকে জানিয়েছিল যুক্তরাষ্ট্র। শুধু তাই নয়, গত জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওয়াশিংটন সফরের পরে বিষয়টি নিয়ে আপত্তি জানায় যুক্তরাষ্ট্র।

নরেন্দ্র মোদি  প্রশাসনকে সতর্ক করার পাশাপাশি মার্কিন সরকারি আইনজীবীরা কথিত ষড়যন্ত্রকারীর বিরুদ্ধে মামলা করার জন্য নিউইয়র্ক জেলা আদালতে একটি ‘সিলমোহর খামে’ মামলা দায়ের করেছেন। বর্তমানে দেশটির বিচার বিভাগে আলোচনা চলছে-ওই মামলাটি জনসমক্ষে আনা হবে, নাকি নিজ্জারের মৃত্যু নিয়ে কানাডা যে তদন্ত চালাচ্ছে, সেটা শেষ করা পর্যন্ত অপেক্ষা করা হবে। এবিষয়ে অবশ্য মার্কিন বিচার বিভাগ এবং এফবিআই কোনও মন্তব্য করতে রাজী হয়নি বলে প্রতিবেদনে জানিয়েছে ফিনান্সিয়াল টাইমস।

শিখ নেতাকে হত্যার ষড়যন্ত্র নিয়ে ফিনান্সিয়াল টাইমস প্রতিবেদন প্রকাশ কবার  পরিপ্রেক্ষিতে  বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালণয় বলেছে,  ‘যুক্তরাষ্ট্র কয়েকজন অপরাধী ও সন্ত্রাসীসহ অন্য কয়েকজনের সম্পর্কে কিছু তথ্য দিয়েছে, সেগুলি তদন্ত করে দেখা হচ্ছে।’

এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ‘ভারত এবং যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে সাম্প্রতিক আলোচনার সময় মার্কিন পক্ষ সংগঠিত অপরাধী, অবৈধ বন্দুক ব্যবসায়ী, সন্ত্রাসী এবং অন্যান্যদের সম্পর্কে কিছু তথ্য আমাদের কাছে ভাগ করে নিয়েছে।

তিনি আরও বলেন, ‘এই তথ্য উভয় দেশের জন্য উদ্বেগের বিষয় এবং তারা সিদ্ধান্ত নিয়েছে যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন,  ‘ভারত তাদের দিক থেকে এই তথ্যকে গুরুত্ব-সহকারে নিয়েছে কারণ এটি আমাদের জাতীয় নিরাপত্তার স্বার্থেও আঘাত হানছে।‘

কে এই গুরপতওয়ন্ত সিং পান্নু?

ভারতে স্বাধীন শিখ রাষ্ট্র খালিস্তান গঠনের জন্য  প্রচারাভিযান চালাচ্ছে ‘শিখস্ ফর জাস্টিস’ নামে একটি সংগঠন।  এই সংগঠনের আইনজীবী হিসেবে গুরপতওয়ন্ত সিং  পান্নুর পরিচিতি রয়েছে। পাঞ্জাবের অমৃতসরের কাছে আদি বাসস্থান ছিল তার। তাকে প্রায়ই কানাডায় খালিস্তানপন্থীদের অনুষ্ঠান এবং বিক্ষোভগুলোতে দেখা যায়।

মার্কিন প্রশাসন তাকে হত্যার পরিকল্পনার কথা জানিয়েছিল কিনা-এমন প্রশ্নের জবাব দিতে অস্বীকার করে ফিনান্সিয়াল টাইমসকে পান্নু বলেন, ‘যুক্তরাষ্ট্রের মাটিতে মার্কিন নাগরিকদের জন্য হুমকি যুক্তরাষ্ট্রের  সার্বভৌমত্বের জন্য হুমকি এবং আমি নিশ্চিত যে বাইডেন প্রশাসন এ ধরনের চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম।’

এ সম্পর্কিত আরও পড়ুন