আর্কাইভ থেকে বাংলাদেশ

কে হচ্ছেন পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী

বহু নাটকীয়তার পর পাকিস্তানের পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ হারিয়েছেন ইমরান খান।

শনিবার সারাদিন জাতীয় পরিষদের অধিবেশন তিন-চার দফা মুলতুবি হবার পর পাকিস্তানে মধ্যরাতের পর অনাস্থা ভোট অনুষ্ঠিত হয়। ভোটে হেরে যান ইমরান খান।

জাতীয় পরিষদের ৩৪২জন সদস্যের মধ্যে ১৭৪ জন সদস্য ইমরান খানের প্রতি অনাস্থা প্রকাশ করে ভোট দেন। পাকিস্তানের ইতিহাসে এই প্রথম একজন প্রধানমন্ত্রীকে অনাস্থা ভোটে পরাজিত হয়ে ক্ষমতা ছাড়তে হল।

সুপ্রিম কোর্টের আদেশের পর শনিবার সকালে পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশন বসে। কিন্তু ভোটাভুটি গড়ায় মধ্যরাতের পর। এর মাধ্যমে পাকিস্তানে সাবেক ক্রিকেটার ইমরান খানের সরকারের শাসনামল শেষ হয়ে গেল।

জাতীয় পরিষদ নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করতে সোমবার আবার অধিবেশনে বসবে। অক্টোবর ২০২৩এ পরবর্তী নির্বাচন হবার কথা। তার আগে নবনিযুক্ত প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকবেন।

ইমরান সরকারের পতনের পর পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী কে হবেন, সেই জল্পনায় ভেসে উঠছে একাধিক নাম। আগামী সোমবারই পাক অ্যাসেম্বলি নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য অধিবেশনে বসছে। তার পর স্থির হবে পরবর্তী পাক প্রধানমন্ত্রী।

দেশটির সংবাদমাধ্যম সূত্রে খবর, আগামী ১১ এপ্রিল, সোমবার দুপুর ২ টার সময় হাউসের সদস্যরা আবার বৈঠকে বসবেন। তার পর নতুন প্রধানমন্ত্রী নির্বাচন হবে।

অ্যাসেম্বলি অধিবেশনে সভাপতিত্ব করা পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের আয়াজ সিদিক জানান, রোববার দুপুর ২টার মধ্যে নতুন প্রধানমন্ত্রীর জন্য মনোনয়নপত্র জমা দিতে হবে। ৩টা নাগাদ শুরু হবে ‘স্ক্রুটিনি’। তার পর পরই শুরু হবে নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের প্রক্রিয়া। পরে অবশ্য পাকিস্তান পার্লামেন্টের অফিশিয়াল টুইটার হ্যান্ডল থেকে জানানো হয় অধিবেশন হবে সোমবার দুপুর ২ টায়।

কে হবেন নতুন পাক প্রধানমন্ত্রী, এই জল্পনায় একাধিক নাম ভেসে এলেও বাকিদের থেকে দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ দলের সভাপতি ও বিরোধীদলীয় নেতা শাহবাজ শরিফ। পাঞ্জাব প্রদেশের তিনবারের মুখ্যমন্ত্রী ছিলেন শাহবাজ।

প্রধানমন্ত্রীর চেয়ারে বসার দৌড়ে আছেন আর এক বিরোধী নেতা বিলাওয়াল ভুট্টো।

এ সম্পর্কিত আরও পড়ুন