আর্কাইভ থেকে পরামর্শ

কিডনিতে পাথর, সুস্থ থাকতে যে খাবার খাবেন

কিডনি প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বর্জ্য পদার্থ বার করে দেয়। কিন্তু অজান্তেই কিডনিতে পাথর হতে পারে। এমনকি বড় রোগ হওয়ার আশঙ্কাও থাকে যার উপসর্গ সহজে ধরা পড়ে না।

কিডনি শরীরের ভেতরের একটি অঙ্গ। বর্জ্য পদার্থই কিডনিতে পাথরে রূপান্তরিত হয়‌। কিন্তু প্রায়ই কোনও রোগলক্ষণ দেখা দেয় না। তাই কিডনি ভালো রাখতে নিয়মিত কিছু খাবার খাওয়া জরুরি।

ফ্যাটযুক্ত মাছ: স্যামন, টুনা জাতীয় ফ্যাটযুক্ত মাছ কিডনির স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের গবেষণা অনুসারে, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার রক্তে ফ্যাট মাত্রা কমায়। এটি রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে। উচ্চ রক্তচাপ কিডনি রোগের বড় ঝুঁকি।

টকজাতীয় ফল: টকজাতীয় লেবু বা কমলালেবু খেলে তা শরীর হাইড্রেটেড রাখে। একইসঙ্গে এটি কিডনি থেকে টক্সিন বের করে দেয়। এই ফলগুলোতে অতি মাত্রায় সাইট্রেট থাকে। যা কিডনিতে পাথর হতে দেয় না।

শশা : শশায় পনির পরিমাণ বেশি থাকে। এটি আপনার খাবারের তালিকায় আপনি সতেজ ও হাইড্রেটেড থাকবেন। এছাড়া শশার মূত্রবর্ধক প্রভাব রয়েছে‌। যা কিডনিতে পাথর প্রতিরোধে সাহায্য করে। পাশাপাশি কিডনিকে ভালোভাবে কাজ করতে সাহায্য করে।

পানি : কিডনি পরিষ্কার এবং ডিটক্সিফাই করতে পানি সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই নিয়মিত পর্যাপ্ত পানি পান করা জরুরি। শরীর হাইড্রেটেড থাকলে তা টক্সিন এবং বর্জ্য বের করে দেয়। এটি প্রাকৃতিকভাবে কিডনি সুস্থ রাখতে সহায়তা করে।

এ সম্পর্কিত আরও পড়ুন