আর্কাইভ থেকে এশিয়া

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের অঙ্গ-প্রত্যঙ্গ চুরির অভিযোগ

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার প্রতিশোধ নিতে ওইদিনই গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। পরে  স্থল অভিযানও শরু করে দেশটির সেনাবাহিনী। অভিযান চলাকালে দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধের একাধিক অভিযোগ উঠেছে। সম্প্রতি ইসরায়েলি বাহিনীর নৃশংসতা আর বর্বরতার আরেক ধাপ অতিক্রম করার বিষয়টি বিশ্ববাসীর সামনে তুলে ধরেছে জেনেভাভিত্তিক এনজিও সংস্থা ইউরো-মেড হিউম্যান রাইটস মনিটর।  ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে তাদের হামলায় নিহত ফিলিস্তিনিদের মরদেহ ও অঙ্গ-প্রত্যঙ্গ চুরির অভিযোগ এনেছে সংস্থাটি।

গত ২৬ নভেম্বর সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়,ইসরায়েলি সেনাবাহিনীর কাছ থেকে ছাড় পাওয়া মৃত ফিলিস্তিনিদের মরদেহ পরীক্ষা-নিরীক্ষা করে অঙ্গ-প্রত্যঙ্গ চুরির বিষয়টির প্রমাণ পাওয়া গেছে।

জেনেভাভিত্তিক ওই এনজিও সংস্থাটি জানায়,  দক্ষিণ গাজার হাসপাতালগুলো ছাড়াও উত্তর গাজার আল-শিফা ও ইন্দোনেশিয়ান হাসপাতাল থেকে কয়েক ডজন মরদেহ জব্দ করেছে ইসরায়েলি বাহিনী। তারা নিহত ফিলিস্তিনিদের চোখের কর্নিয়া, লিভার, কিডনি ও হার্টের মতো গুরুত্বপূর্ণ অঙ্গ চুরি করছে। আর এ বিষয়ে যথেষ্ট প্রমাণও হাতে আছে বলে দাবি করেছে সংস্থাটি।

 

এ সম্পর্কিত আরও পড়ুন