আর্কাইভ থেকে দেশজুড়ে

রৌমারীতে অবৈধ বালু উত্তোলন ও ট্রাক্টর বন্ধের দাবীতে মানববন্ধন

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় ব্রহ্মপুত্র নদসহ বিভিন্ন নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন ট্রাক্টর (কাকড়া) বন্ধ  ও হোসেন আলী দুর্জয়ের মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুরের দিকে উপজেলার বন্দবেড় ইউনিয়নের ফলুয়ারচর এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে উপজেলা চত্বরে এসে শেষ হয়। পরে একটি মানববন্ধন পালন করা হয়। 

মানববন্ধনে শিক্ষার্থী, শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, ব্যবসায়ীসহ অত্র এলাকার প্রায় তিন সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন, বুয়েট এর ছাত্র সোহেব হোসেন, আরিফ হাসান, গণকমিটির সাধারণ সম্পাদক এসএমএ মোমেন, বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা ও গণকমিটির সভাপতি খন্দকার সামছুল আলম, রৌমারী মহিলা ডিগ্রী কলেজের প্রভাষক আকতারুজ্জামান, বাসদ নেতা কমরেড মহির উদ্দিন মহির, রৌমারী সরকারি ডিগ্রী কলেজের সহকারি অধ্যাপক আঞ্জুমান আরা, আব্দুল আউয়াল, এম আর ফেরদৌস, একজন  সন্তান হারা পিতা আলহাজ্ব নাসিম উদ্দিন ও শ্রীমতি কাঞ্চন মালা প্রমূখ। পরে উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি স্বারকলিপি প্রদান করা হয়।

উল্লেখ্য যে, একটি প্রভাবশালী মহল ও ভূমিদস্যু চক্র দীর্ঘদিন যাবত ব্রহ্মপুত্র নদসহ বিভিন্ন নদী থেকে বলগেট ও ড্রেজারের মাধ্যমে অবৈধ ভাবে বালু উত্তোলন করে প্রায় ১১’শ অবৈধ ট্রাক্টর (কাকড়া) দিয়ে পরিবহন করে আসছে। প্রতিবাদ করলে মামলাসহ নানা প্রকার ভয়ভীতি প্রদর্শন করে। এর আগে বালু উত্তোলন বিষয়ে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় ফলাও ভাবে প্রচার হলেও প্রশাসনের টনক নড়েনি। ফলে গত দুইমাসে হোসেন আলী দুর্জয় (২১), মারিয়া (৫), নুরজাহান (৩৭) মতিন (৪০) ও হাশেম আলী (৮২)সহ ৬ জন অবৈধ ট্রাক্টর (কাকড়া) চাকায় পিষ্ট হয়ে মৃত্যু ঘটে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন