আর্কাইভ থেকে দেশজুড়ে

ফরিদপুর থেকে আদালত স্থানান্তরের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত

ফরিদপুরের ঐতিহ্যবাহী জেলা জজ আদালতের যুগ্ম জেলা জজ ও সিনিয়র ম্যাজিস্ট্রেট আদালতসহ পাঁচটি আদালত ভাঙ্গায় স্থানান্তর প্রক্রিয়ার প্রতিবাদে সালথায় প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার(১১ই মার্চ )দুপুর দেরটায় সালথা উপজেলা পরিষদ চত্তরের সামনে এ মানববন্ধন করেন সালথা উপজেলার সর্বস্তরের জনগন। 

মানববন্ধনে বক্তব্য রাখেন, সালথা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাবিবুর রহমান হামিদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ওয়াদুদ মাতুব্বার, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক গিয়াস উদ্দিন গিয়াস, উপজেলা মানবাধিকার কমিশনের সভাপতি আব্দুর রহমান, উপজেলা যুবলীগের সহ-সভাপতি শওকত হোসেন মুকুল, সালথা প্রেসক্লাবের সহ-সভাপতি চৌধুরী মাহমুদ আশরাফ টুটু প্রমূখ। 

মানববন্ধনে বক্তারা বলেন, সালথা-নগরকান্দাসহ ৫টি আদালত ভাঙ্গায় স্থানান্তর করলে সাধারণ মানুষ চরম দূর্ভোগের স্বীকার হবে। তাই সালথা-নগরকান্দার ফৌজদারী আদালত ফরিদপুরেই রাখার দাবি জানান তারা। 

উল্লেখ্য গতকাল বুধবার দুপুরে জেলা আইনজীবি সমিতির আয়োজনে বার এসোসিয়েশন হল মিলনাতনে বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভা থেকে জেলা আইনজীবি সমিতি আজ থেকে সকল ধরনের কোর্ট বর্জনের ঘোষনা দিয়েছেন।এদিকে আজ আইনজীবিরা ফরিদপুরের সকল আদালত বর্জন করে বার মিলনাতনে অবস্থান করছেন।

উল্লেখ্য ফরিদপুরের ঐতিহ্যবাহী জেলা জজ আদালত ব্রিটিশ সরকার থেকেই পরিচালিত হয়ে আসছে। কিছু সংখ্যক কুচক্রী মহলের ষড়যন্ত্রে এই আদালতকে স্থানান্তরের জন্য প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কিন্তু ব্রিটিশ সরকার থেকে পরিচালিত এই আদালত জেলা থেকে কীভাবে একটি উপজেলায় স্থানান্তরিত হয় তা জনসাধারনের বোধগম্য নয়। ২০০ বছর এর পুরাতন স্থপতিকে স্থানান্তর করা মানে ফরিদপুর জেলা তথা বৃহত্তর ফরিদপুরকে ধ্বংসের মুখে ঠেলে দেয়া। এতে সাধারণ জনগণ যেমন ভোগান্তির মুখে পড়বে, তেমনি ন্যায্য বিচার নিয়েও প্রশ্নের সম্মুখীন হতে হবে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন