আর্কাইভ থেকে বাংলাদেশ

টিআইবির প্রতিবেদন আমরা গ্রহণ করলাম না : স্বাস্থ্যমন্ত্রী

টিকা নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদন উদ্দেশ্যপ্রণোদিত। খুবই ইনট্রান্সপারেন্ট (অস্বচ্ছ) কাজ করেছে। আমরা এটি গ্রহণ করলাম না। কারণ ভুলভ্রান্তি থাকলেতো আমরা গ্রহণ করতে পারি না। সেজন্য এটা আমরা প্রত্যাখ্যান করি।

আজ সোমবার (২৫ এপ্রিল) সচিবালয়ে ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। যে কোনও সংস্থা তাদের মতামত প্রকাশ করতে পারে। তবে দায়িত্ব থাকে, সঠিক তথ্য যাতে দেয়া। যেহেতু গণতান্ত্রিক দেশ, আইনি ব্যবস্থায় আমরা কখনো সেভাবে যাই না। কিন্তু প্রয়োজনে আমরা সেটা নেব।

মন্ত্রী বলেন, বাংলাদেশ সবচেয়ে কম টাকা দিয়ে টিকা কিনেছে। যদি ফ্রি টিকা ধরেন, সেই টাকার সঙ্গে (টিকা কেনার টাকা) যুক্ত করেন, তাহলে আমি মনে করি পৃথিবীর মধ্যে সবচেয়ে কম টাকা দিয়ে টিকা দিয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, ৯ কোটির বেশি টিকা বাংলাদেশ বিনামূল্যে পেয়েছে। বাংলাদেশ পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি টিকা বিনামূল্যে পেয়েছে। সবচেয়ে দামি টিকা মর্ডানা, ফাইজার, অ্যাস্ট্রোজেনেকা বিনামূল্যে পেয়েছি।

তিনি বলেন, আমাদের একটা অভিজ্ঞতা হয়েছে। আমরা অনেকগুলো ঢেউ দেখেছি। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঢেউ দেখেছি। চতুর্থ ঢেউ যে আসবে না সেটি কিন্তু হলফ করে কেউ বলতে পারবে না। যেকোনো সময় করোনার ৪র্থ ঢেউ আসতে পারে। কাজেই আমাদের সতর্ক অবস্থায় থাকতে হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন