আর্কাইভ থেকে আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতি চায় ৩ পরাশক্তি

ইসরাইল-হামাসের চলমান সংঘাতের অবসানে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ৩ পরাশক্তি দেশ ফ্রান্স, জার্মানী ও যুক্তরাজ্য। যদিও ইসরাইল বলছে যুদ্ধবিরতি দেয়া হলে তা হামাসের জন্য উপহার হিসেবে আবির্ভূত হবে।

রোববার (১৭ ডিসেম্বর) ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর সাথে তেল আবিবে বৈঠক শেষে এ মন্তব্য করেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন।

এদিন সকালে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বায়েরবক গাজা সংঘাতে ‘টেকসই যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমসে লেখা যৌথ এক নিবন্ধে তারা বলেন, দীর্ঘমেয়াদী এবং টেকসই যুদ্ধবিরতি চুক্তি হলে তারা  এটিকে সমর্থন জানাবেন।

তবে যুক্তরাজ্যে এবং জার্মান পররাষ্ট্রমন্ত্রীর এই আহ্বানের সঙ্গে দেশ দুটির অবস্থানের কোনও মিল নেই। গেলো মঙ্গলবার  জাতিসংঘে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে তোলা এক প্রস্তাবে ভোটদান থেকে বিরত ছিল দেশ্য দুটি। ওই প্রস্তাবে বিশ্বের ১৫৩টি দেশের প্রতিনিধিরা সমর্থন জানিয়েছিলেন।

উল্লেখ্য, ৭ অক্টোবর থেকে নতুন করে শুরু হওয়া এই যুদ্ধে এখন পর্যন্ত ১৯ হাজারের বেশি ফিলিস্তিনের নাগরিক নিহত হয়েছেন। যাদের বেশিরভাগ নারী ও শিশু।

এ সম্পর্কিত আরও পড়ুন