আর্কাইভ থেকে এশিয়া

মিসরের রাজত্ব তৃতীয়বারও ধরে রাখলেন আল-সিসি

মিসরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে ক্ষমতাচ্যুত করার পর প্রেসিডেন্ট হন আবদেল ফাত্তাহ আল-সিসি। এর পাঁচ বছর পর ২০১৮ সালের নির্বাচনের পুনরায় নির্বাচিত হন তিনি। দ্বিতীয় মেয়াদের পর এবার তৃতীয় মেয়াদেও মিসরের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন আবদেল ফাত্তাহ আল-সিসি।

সোমবার (১৮ ডিসেম্বর) দেশটির জাতীয় নির্বাচন কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। সংবাদমাধ্যম আল-জাজিরার দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

কর্তৃপক্ষ জানিয়েছে, আগের দুটি নির্বাচনেই তিনি ৯৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হন সিসি। এবারের নির্বাচনে তিনি ৮৯ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন।

আরব বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ মিসরে তিন দিনের নির্বাচনের পর মঙ্গলবার ভোটগ্রহণ শেষ হয়েছে। প্রতিবেশী গাজায় ইসরাইল-হামাস যুদ্ধ চলাকালে এবং দেশটিতে অর্থনৈতিক সংকটের সময় এ ভোট অনুষ্ঠিত হলো।

তবে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা সিসির শাসনামলে মিসরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছেন।

সিসি ক্ষমতায় এসে সংবিধান সংশোধন করে রাষ্ট্রপতির ক্ষমতায় থাকার মেয়াদ চার বছর থেকে বাড়িয়ে ছয় বছর করেছেন। সেইসঙ্গে পরপর দুই মেয়াদের সীমা দুই থেকে বাড়িয়ে তিন মেয়াদ করেছেন।

সিসি আরও তিনজন প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। তাদের কেউই হাই প্রোফাইল ছিলেন না। তবে তার প্রধান বিরোধী প্রার্থীর অভিযোগ, তার প্রচারণা বাধাগ্রস্ত হয়েছে এবং কয়েক ডজন সমর্থককে গ্রেফতার করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন