আর্কাইভ থেকে আন্তর্জাতিক

নিজেদের বন্দরে ইসরায়েলি জাহাজ ভিড়তে দেবে না মালয়েশিয়া

ইসরায়েলের আন্তর্জাতিক কার্গো শিপিং কোম্পানি জিমের কোনো জাহাজকে নিজেদের বন্দরে ভিড়তে দেবে না মালয়েশিয়া। ফিলিস্তিনের গাজা উপত্যকায় আগ্রাসনের জেরে এ ঘোষণা দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

বুধবার (২০ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, এক বিবৃতিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের কার্যালয় বলেছে, ইসরায়েল ফিলিস্তিনিদের বিরুদ্ধে ‘গণহত্যা ও বর্বরতা’ চালাচ্ছে। এর প্রতিক্রিয়ায় ইসরায়েলের জিআইএম শিপিং কোম্পানির উপর নিষেধাজ্ঞা জারি করা হল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ইসরায়েল-পতাকাবাহী আর কোনও জাহাজকে ডক না করতে দেয়ারও সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। একই সঙ্গে ইসরায়েল অভিমুখী কোনও জাহাজ মালয়েশিয়ার বন্দরগুলোতে মালামাল বোঝাই করতে পারবে না।

এসব নিষেধাজ্ঞা অবিলম্বে কার্যকর হবে বলে বিবৃতিতে জানিয়েছে মালয়েশিয়া প্রধানমন্ত্রীর কার্যালয়।

এর আগে লোহিত সাগরে নিজেদের উপকূলে ইসরায়েল থেকে ও ইসরায়েল অভিমুখী সব জাহাজকে বৈধ লক্ষ্যবস্তুতে পরিণত করার ঘোষণা দিয়েছে ইয়েমেন। এরই মধ্যে সেই ঘোষণা কার্যকরও করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা।

উল্লেখ্য, ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। ইসরায়েলের ভাষ্যমতে, এ হামলায় প্রায় ১ হাজার ২০০ জন নিহত হন। প্রায় ২৪০ জনকে বন্দী করে হামাস। ৭ অক্টোবর থেকেই ইসরায়েল প্রতিশোধমূলক হামলা শুরু করে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, ইসরায়েলের হামলায় প্রায় ২০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাঁদের বেশির ভাগই নারী ও শিশু।

এ সম্পর্কিত আরও পড়ুন