আর্কাইভ থেকে এশিয়া

বড়দিনে শ্রীলঙ্কায় মুক্তি পেল হাজারেরও বেশি কারাবন্দি

বড়দিন উপলক্ষে শ্রীলঙ্কার কারাগার থেকে এক হাজার চার বন্দিকে মুক্তি দিয়েছে দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহ।

সোমবার (২৫ ডিসেম্বর) দেশটির কারা কমিশনার গামিনি দিশানায়ের এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন বলে ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভি এক খবরে বলেছে।

এনডিটিভি বলেছে, বড়দিনে মুক্তি পাওয়া এক হাজার চার বন্দির মধ্যে বেশিরভাগই তাদের বকেয়া জরিমানা দিতে না পারায় জেলে আছেন বলে কারা কমিশনার গামিনি দিশানায়ের জানিয়েছেন। এছাড়াও বড় দিনের আগে দেশটির সেনাবাহিনীর সপ্তাহব্যাপী মাদকবিরোধী অভিযানে পুলিশ প্রায় ১৫ হাজার মানুষকে গ্রেফতার করে। পরে তাদের ক্ষমাও করে দিয়েছে দেশটির বিচার বিভাগ।

এর আগেও বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ শ্রীলঙ্কায় ভেসাক উপলক্ষে একই সংখ্যক বন্দিকে মুক্তি দেয়া হয়েছিল। ভেসাক বৌদ্ধ ধর্মাবলম্বীদের একটি ধর্মীয় উৎসব। এটি তাদের ধর্মগুরু বুদ্ধের জন্ম, জ্ঞানলাভ এবং মৃত্যু উদযাপনের জন্য প্রতিবছর মে মাসে পালন করা হয়ে থাকে।

প্রসঙ্গত, দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার কারাগারগুলোতে ধারণ ক্ষমতার তুলনা অনেক বেশি বন্দি আছে। সরকারি তথ্য অনুযায়ী, দেশটির কারাগার ১১ হাজার বন্দির জন্য তৈরি করা হয়েছে। তবে শুক্রবার (২২ ডিসেম্বর) পর্যন্ত এ কারাগারে ৩০ হাজার বন্দি ছিলেন। আর এজন্যই বিশেষ বিশেষ উপলক্ষে দেশটির কারাগার থেকে বন্দিদের মুক্তি দেয়া হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন