আর্কাইভ থেকে এশিয়া

গাজার সুড়ঙ্গে ৫ বন্দীকে মৃত অবস্থায় পেলো ইসরায়েল

গাজা উপত্যকার একটি টানেল থেকে পাঁচ বন্দীকে মৃত অবস্থায় উদ্ধার করেছে ইসরায়েলি বাহিনী। যাদেরকে গেলো ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাস জিম্মি করে নিয়ে গিয়েছিল। মৃত ওই পাঁচ বন্দীর মধ্যে তিনজন সেনাবাহিনীর সদস্য।

বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত এক খবর থেকে এ তথ্য জানা যায়।

খবরে বলা হয়, রোববার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় গাজা উপত্যকার একটি টানেল থেকে পাঁচ ইসরায়েলি বন্দীর মরদেহ উদ্ধার করা হয়। এর আগে হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডস জানিয়েছিল, পাঁচজন ইসরায়েলি বন্দীকে আটক রাখা একটি দলের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং ওই বন্দীরা ইসরায়েলি হামলায় নিহত হতে পারে।

এ বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েলি বাহিনী উত্তর গাজা উপত্যকার জাবালিয়া অঞ্চলে সুড়ঙ্গের একটি নেটওয়ার্ক উন্মোচন করেছে এবং সেখান থেকে পাঁচ ইসরায়েলি বন্দীর মৃতদেহ উদ্ধার করেছে। তবে তাদের মৃত্যু কীভাবে হয়েছে- তা জানতে ময়নাতদন্ত করা হবে।

অবশ্য গেলো সপ্তাহে হামাস একটি ভিডিও প্রকাশ করেছিল যেখানে এই পাঁচজনকে দেখা গিয়েছিল। ওই সময় তারা ইসরায়েল সরকারের কাছে মুক্তির আহ্বান জানিয়েছিল।

প্রসঙ্গত, গেলো ৭ অক্টোবর ইসরায়েলে ভয়াবহ হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে স্থল অভিযান শুরু করে ইসরায়েল।

এ সম্পর্কিত আরও পড়ুন