আর্কাইভ থেকে আন্তর্জাতিক

প্রিয়াঙ্কার নাম এবার ইডির চার্জশিটে

২০০৯ সালে দায়ের করা  একটি মামলায় প্রিয়াঙ্কা গান্ধীর নাম চার্জশিট ভুক্ত করেছে ভারতের ডিপার্টমেন্ট অফ ইনফোর্সমেন্ট (ইডি)।  তবে চার্জশিটে প্রাক্তন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর কন্যাকে অভিযুক্ত করা হয়নি। ২০০৯-এ লন্ডনে অস্ত্র ব্যবসায়ী সঞ্জয় ভান্ডারির সঙ্গে প্রিয়াঙ্কার স্বামী রবার্ট বঢরা একটি বেনামি সম্পত্তি কিনেছিলন। ওই মামলায় চার্জশিটভুক্ত হয়েছেন প্রিয়াঙ্কা।

গেলো মঙ্গলবার  (২৬ ডিসেম্বর) ইডির চার্জশিট দেয়ার সংবাদ নিশ্চিত করেছে আনন্দবাজার পত্রিকা।

মামলা সূত্রে জানা যায়, ২০১৯ সালের লোকসভা ভোটের আগে তাঁর স্বামী রবার্ট বঢরাকে বেআইনি আর্থিক লেনদেন এবং বেনামি সম্পত্তি কেনার অভিযোগে ছ’ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছিল ইডি।

গত লোকসভা ভোটের আগে লন্ডনের ওই বাড়ি নিয়ে রবার্ট ও তাঁর সচিবের কিছু ই-মেইলের আদান-প্রদানের তথ্য প্রকাশ করেছিল নরেন্দ্র মোদীর সরকার। যেখানে বাড়িটি মেরামতির জন্য টাকাপয়সা দেয়া নিয়ে দুপক্ষের কথা হয়েছে।

ইডি থেকে জনানো হয়, ব্রিটেনে বসবাসকারী ভারতীয় ব্যবসায়ী সিসি ওরফে চেরুভাতুর চাকুট্টি থাম্পি এবং সুমিত চড্ডাকে বেনামে সম্পত্তি কেনাবেচার মামলায় অভিযুক্ত করে একটি চার্জশিট পেশ হয়। প্রিয়ঙ্কা এবং রবার্ট হরিয়ানায় তাঁদের একটি জমি থাম্পিকে বিক্রি করেছিলেন বলেও চার্জশিটে জানানো হয়েছে।

প্রসঙ্গত, আসন্ন লোকসভা নির্বাচনের ঠিক আগেই প্রিয়াঙ্কার নাম চার্জশিটে উঠল।

এ সম্পর্কিত আরও পড়ুন