আর্কাইভ থেকে বাংলাদেশ

৩০০ আসনে ইভিএম-এ ভোট করার মতো প্রস্তুতি নেই : সিইসি

ইভিএম নিয়ে আমাদের মধ্যে কোন আলোচনা হয়নি। আমাদের এখন যে ইভিএম আছে তাতে আগামী জাতীয় নির্বাচনে সর্বোচ্চ ১০০ থেকে ১৩০ আসনে ভালোভাবে ভোট করতে পারব। এর চেয়ে বেশি আসনে ইভিএমে ভোট করা সম্ভব না। ৩০০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট করার মতো প্রস্তুতি নেই। বললেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ মঙ্গলবার (১০ মে) নির্বাচন প্রশিক্ষণ ইন্সটিটিউটে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, সংসদ নির্বাচনে ৩০০ আসনে ইভিএম এ ভোট গ্রহণ হবে কিনা সে বিষয়ে কমিশনই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। এখন পর্যন্ত এ বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

সিইসি আরও বলেন, নির্বাচনের আগে নানা জন নানা দল বিভিন্ন রকম কথা বলবে, এসব নিয়ে কোনও চাপ কমিশনের উপর নেই। সঠিক ভোটার তালিকা না হলে সুষ্ঠু ভোট সম্ভব নয়, তাই নির্ভুল ভোটার তালিকা করতে মাঠ পর্যায়ের নির্বাচনী কর্মকর্তাদের তাগিদ দেয়া হয়েছে। স্বচ্ছ ভোটার তালিকা ছাড়া গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশন জাতীয় নির্বাচনসহ সব ধরনের নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে বদ্ধপরিকর। আগামী কুমিল্লা সিটিসহ স্থানীয় নির্বাচনগুলো যাতে সুষ্ঠু হয় তার জন্য কমিশন সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে

কর্মশালায় ইসি সচিবের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন অন্য চার কমিশনার সহ কমিশনের কর্মকর্তারা।

 

এ সম্পর্কিত আরও পড়ুন