আন্তর্জাতিক

বিলকিস বানুর ধর্ষকদের মুক্তি বাতিল করলো ভারতের সুপ্রিম কোর্ট

ভারতের গুজরাটের দাঙ্গায় সংঘবদ্ধ ধর্ষণের শিকার বিলকিস বানুকে ধর্ষণ  মামলায় সাজাপ্রাপ্ত ধর্ষকদের  মুক্তি বাতিল করেছে দেশটির সুপ্রিম কোর্ট। ২০০২ সালের ৩ মার্চে মুসলিমবিরোধী দাঙ্গার সময় এই অপরাধীরা গুজরাটে বিলকিস বানু এবং তার পরিবারের ওপর হামলা করেছিল। নির্দেশ অনুযায়ী ১১ আসামিকে দুই সপ্তাহের মধ্যে কারাগারে ফিরতে হবে।

সোমবার (৮ জানুয়ারি) সকালে এই রায় দিয়েছে ভারতের আদালত।

মামলা সূত্র অনুযায়ী, ২০২২ সালের আগস্টে বিলকিস বানুকে সংঘবদ্ধ ধর্ষণ ও তার পরিবারের সদস্যদের হত্যার ঘটনায় যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করা ১১ আসামিকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়। তাদের মুক্তি ভারতসহ বিশ্বব্যাপী ক্ষোভের জন্ম দিয়েছিল।

গুজরাটের দাঙ্গার সময় বিলকিস বানুর পরিবারে ১৪ সদস্যকে খুন করেছিল এই আসামিরা। ওই সময় অন্তঃস্বত্ত্বা বিলকিস বানু সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছিলেন।

বিচারপতি বিভি নাগারাথনার নেতৃত্বে সুপ্রিম কোর্টের দুই বিচারপতির একটি বেঞ্চ বলেছে, মহারাষ্ট্র রাজ্যে যেহেতু আসামিদের বিচার হয়েছিল এবং তাদের দোষী সাব্যস্ত করা হয়েছিল, তাই এই মামলায় সাজা মওকুফের আদেশ দেয়ার এখতিয়ার নেই গুজরাট রাজ্যের।

রায়ে আরও বলা হয়, যে রাজ্যে অপরাধীকে সাজা দেয়া হয় সেই রাজ্যের সরকারই ক্ষমা প্রদানের এখতিয়ার রাখে। যে রাজ্যে অপরাধ সংঘটিত হয়েছিল সেই রাজ্যের সরকার নয়।

কারাগার থেকে বেরিয়ে বীরোচিত সম্মান পেয়েছিল আসামিরা। ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা গিয়েছিল, গোধরা কারাগারের বাইরে সারিবদ্ধভাবে দাঁড়ানো অবস্থায় তাদেরকে মিষ্টি খাওয়াচ্ছে স্বজনেরা ! অনেকেই সম্মান জানাতে তাদের পাঁ ছুয়ে প্রণাম করছে !

প্রসঙ্গত, দোষীদের মুক্তির বিষয়ে কেন্দ্রীয় সরকারের অনুমোদন চাওয়া হয়েছিল। অমিত শাহের নেতৃত্বে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সেটি মঞ্জুর করে ।

এ সম্পর্কিত আরও পড়ুন