স্বাস্থ্য

বিএসএমএমইউতে রোগ নির্ণয়ে ক্যাল ৮০০০ মেশিন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) দক্ষিণ এশিয়ায় প্রথম ব্লাড ক্যান্সারসহ সবধরনের রক্তরোগ নির্ণয়ের অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন মেশিন ক্যাল-৮০০০ চালু করা হয়েছে।

বুধবার (১০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগ-২ এ ল্যাবরেটরি মেডিসিন বিভাগে প্রধান অতিথি হিসেবে এ মেশিনের শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে জানানো হয়, অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন ক্যাল-৮০০০ মেশিনটি দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে প্রথম স্থাপিত হলো। এ মেশিনের মাধ্যমে প্রতি ঘণ্টায় ২০০টি সিভিসি উইথ ডিআইএফএফ, প্রতি ঘণ্টায় ১২০টি সিভিসি ডিআইএফএফ উইথ ইএসআর, প্রতি ঘণ্টায় ১২০টি সিভিসি ডিআইএফএফ আরইটি ও প্রতি ঘণ্টায় ৪০টি বডি ফ্লুইড পরীক্ষা করাসহ এ ধরনের বহুমুখী কার্যক্রম সম্পন্ন করা হয়ে থাকে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, জন সম্পৃক্ত এবং রোগীদের উপকার হয় এমন গবেষণায় অধিক মনোযোগ দিতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্বল্পমূল্যে পরীক্ষা-নিরীক্ষা সেবা দেয়া হচ্ছে। ব্যয় বহুল চিকিৎসাসেবাও স্বল্প মূল্যে দেয়া হচ্ছে। ৩ লাখ টাকায় কিডনি প্রতিস্থাপন সেবা দেয়া হচ্ছে। লিভার ট্রান্সপ্ল্যান্টেশন, জোড়া শিশু আলাদা করা, ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট, টেস্ট টিউব বেবী, বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশন চিকিৎসাসেবাসহ সবধরনের চিকিৎসা সেবা এখানে দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, প্রতিটি বিভাগের উন্নয়ন করা হচ্ছে। সর্বশেষ অগ্রগতিসমূহ এই বিশ্ববিদ্যালয়ে সংযোজন কার্যক্রম নিয়মিতভাবে করা হচ্ছে। গবেষণা কার্যক্রমেও আমরা অতীতের তুলনায় অনেক ভালো করছি। গবেষণা কার্যক্রমে আরো ভালো করতে হবে।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন