আইন-বিচার

বিক্ষোভের ডাক বিএনপিপন্থী আইনজীবীদের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিলের দাবিতে গেলো বুধবার (১০ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে ইউনাইটেড ল’ইয়ার্স ফন্টের ব্যানারে আয়োজিত সমাবেশ করে বিএনপিপন্থী আইনজীবীরা। নির্বাচনকে ‘ডামি’ আখ্যা দিয়ে তা বাতিলের দাবিতে ১৪ জানুয়ারি সারাদেশে কালোপতাকা মিছিল ও বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপিপন্থী ও সমমনা দলের আইনজীবীরা।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুরে এই ঘোষণা দেয় তারা।

সমাবেশে বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, এই সংসদ রাজনৈতিক বিবেচনায় অবৈধ সংসদ।

তিনি বলেন, ১৯৭৩ সালে সংসদে বিরোধী দল ছিল না। এবারও বিরোধী দল নেই। এটা দ্বিতীয় বাকশাল। এই ফ্যাসিবাদী সরকারকে বিতাড়িত করতে আমরা টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত আন্দোলন করব।

বিএনপিসহ বেশ কয়েকটি দলের বর্জনের মধ্য দিয়ে গেলো রোববার(৭ জানুয়ারি) অনুষ্ঠিত হয়েছে দ্বাদশ সংসদ নির্বাচন। নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে ২২২টিতে জিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায় আওয়ামী লীগ। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ৬২টিতে এবং জাতীয় পার্টি ১১টি আসনে জয় পায়। অন্যান্য দল পায় তিনটি আসন।

উল্লেখ্য, সংসদ নির্বাচনকে ডামি নির্বাচন উল্লেখ করে আন্দোলন করছিল বিএনপি ও সরকারবিরোধী আইনজীবীরা। গতকালও একই দাবিতে সুপ্রিম কোর্টে মিছিল-সমাবেশ করেন তারা। সমাবেশে কয়েকশ’ আইনজীবী অংশ নিয়ে সরকারের পতন না হওয়া পর্যন্ত ঘরে না ফেরার শপথ নেন। তারা নির্বাচন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ারও শপথ নেন।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন