জাতীয়

‘এ বছরই শেষ হবে এলিভেটেড এক্সপ্রেসওয়ের বাকি কাজ’

গত মেয়াদে ৩টি মেগা প্রকল্প বাস্তবায়নে সফল হয়েছে সেতু বিভাগ। সেগুলো হলো, পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বাকি ৫০ শতাংশ কাজ ২০২৪ সালের মধ্যেই শেষ হবে। বললেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে বনানীতে সেতু বিভাগের কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে বর্তমান মেয়াদে দায়িত্ব নেয়ার পর প্রথম মতবিনিময় শেষে তিনি একথা জানান।

সেতুমন্ত্রী বলেন, নির্বাচনে অঙ্গীকার যা ছিল, তা বাস্তবায়ন করেছি। রাজধানীর আশুলিয়ায় এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজ ৩০ শতাংশ হয়ে গেছে। আরও কিছু বড় ব্রিজ নির্মাণের প্রকল্প রয়েছে। যেগুলো এ মেয়াদে শেষ করা হবে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বাকি অংশের কাজও সম্পন্ন হবে।

তিনি আরও বলেন, সড়ক দুর্ঘটনা নিয়ে বেসরকারিভাবে যে পরিসংখ্যান দেয়া হয়, সেগুলোর কোন ভিত্তি নেই। ঢাকার বাইরে বেপরোয়া ইজি বাইকের কারণে সড়কে দুর্ঘটনা বেশি হয়। ইজিবাইক ও মোটরবাইক দুর্ঘটনায় জন্য বেশি দায়ী। এসব নিয়ে নীতিমালা হচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, বিশ্ব সংকটের কারণে আমাদের অর্থনীতিতেও টানাপোড়েন আছে। তাই সেতু বিভাগ এ মেয়াদে কিছু প্রকল্প অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নের পরিকল্পনা নিয়েছে। যে প্রকল্পগুলো জনস্বার্থে গুরুত্বপূর্ণ, সেগুলোকে প্রাধান্য দেয়া হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন