আর্কাইভ থেকে বাংলাদেশ

ড্রয়ের পথে চট্টগ্রাম টেস্ট

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের চেয়ে ৬৮ রানে পিছিয়ে থেকে ২ উইকেটে ৩৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করেছিল শ্রীলঙ্কা। তবে পঞ্চম দিনে বৃহস্পতিবার (১৯ মে) তাইজুল আর সাকিবের বোলিং নৈপুণ্যে একসময় আশার পালে হাওয়া লেগেছিল। তবে নিরোশান ডিকভেলা ও দিনেশ চান্দিমালের প্রতিরোধে ড্রয়ের পথেই এগোচ্ছে চলমান টেস্ট।

আজ আবারও নতুন দৃশ্যপটে হাজির হন তাইজুল। প্রথমে ফেরালেন ৪৩ বলে ৪৮ রান করা কুশল মেন্ডিসকে। এরপর শূন্য রানে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ফিরিয়ে ম্যাচে উত্তেজনা নিয়ে আসেন এ বাঁহাতি।

তাইজুলের চতুর্থ শিকার হিসেবে আউট হয়ে সাজঘরে ফিরে গেছেন সফরকারী দলের অধিনায়ক দিমুথ করুণারত্নে। টাইগার দলপতি মুমিনুলের হাতে ক্যাচ দেওয়ার আগে ৫২ রান করেন তিনি। তাইজুলের পর ধনাঞ্জয়া ডি সিলভাকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করে শ্রীলঙ্কার ষষ্ঠ উইকেটের পতন ঘটান সাকিব।

 তবে এরপরই বাংলাদেশের সামনে বাধা হয়ে দাঁড়িয়েছেন নিরোশান ডিকভেলা ও দিনেশ চান্দিমাল। বিপদে পড়া শ্রীলঙ্কাকে টানছেন এই দুই ব্যাটসম্যান। শেষ খবর পাওয়া পর্যন্ত ৬ উইকেট হারিয়ে সফরকারীদের সংগ্রহ ২১২। তাদের লিড এ মুহূর্তে গিয়ে দাঁড়িয়েছে ১৪৪ রানে। 

এর আগে চট্টগ্রাম টেস্টে ধীরগতির ব্যাটিংয়ে লিড পেতে বাংলাদেশকে ব্যাটিং করতে হয়েছে চতুর্থ দিনের দ্বিতীয় সেশন পর্যন্ত। চতুর্থ দিনে মোট উইকেটের পতন ঘটেছে ৯টি। পিচের খুব বেশি পরিবর্তন পঞ্চম দিনেও লক্ষ্য করা যাচ্ছে না। যার কারণে স্বাচ্ছন্দ্যে ব্যাট করছিল  শ্রীলঙ্কা। কিন্তু তাইজুল ম্যাজিকে ছন্দপতন ঘটে সফরকারীদের। কুশল মেন্ডিস স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়ে ৪৩ বলে ৪৮ রান করে বোল্ড হয়ে যান।

 বাংলাদেশের দেওয়া ৬৮ রানের লিড পেরিয়ে যেতে শ্রীলঙ্কার আজ লেগেছে মোট পাঁচ ওভার। গতকালের ২ উইকেটে ৩৯ রানের সঙ্গে আজ মাত্র ৫ ওভারেই ৩০ রান তুলে বাংলাদেশের লিড পেরিয়ে যায় সফরকারীরা।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন