আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশে প্রতি বছর যক্ষ্মায় ৩ লাখ মানুষ আক্রান্ত : স্বাস্থ্যমন্ত্রী

দেশে প্রতি বছর নতুন করে প্রায় তিন লাখ যক্ষ্মা রোগী শনাক্ত হয়। এ রোগে প্রতি বছর ২৯ হাজার জনের  মৃত্যু হচ্ছে। বললেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার (২ জুন) রাজধানীর মহাখালীতে জাতীয় বক্ষ্যব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও নবনির্মিত আইসিইউ সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অসংক্রামক রোগের প্রকোপ বেড়েছে এর ফলে ৭০ ভাগ মানুষের মৃত্যু হয়। শ্বাস জনিত যেসব রোগে মানুষ মারা যায় তার বড় একটি অংশ তামাক সেবন।

জাহিদ মালেক বলেন, স্বাধীনতার শুরুতে দেশে কোনো ইনস্টিটিউট ছিল না। এখন বড় বড় রোগগুলোর প্রত্যেকটির ইনস্টিটিউট হয়েছে। দেশে মাতৃমৃত্যু কমেছে। গড় আয়ু বেড়েছে। করোনা মোকাবিলায় সফল হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন হিরো হয়েছেন।

তিনি বলেন, আটটি বিভাগে মেডিকেল কলেজ হচ্ছে। আমাদের স্থাপনা ও যন্ত্রপাতি অনেক আছে।  তবে বিশেষজ্ঞ চিকিৎসক ও যন্ত্র মেরামতের লোকের অভাব রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. এবিএম খুরশিদ আলম বলেন, আমাদের নতুন করে ৪৬৫টি জেনারেল কনসালটেন্ট পদ সৃজন করা হয়েছে। তার মধ্যে আমরা সারাদেশের বক্ষ্যব্যাধি হাসপাতালগুলোর জন্য ৫৪ জন জুনিয়র কনসালটেন্ট এর পদ দিয়েছি। পদ সৃজন একটি লম্বা প্রক্রিয়া। এর সঙ্গে মন্ত্রণালয়ের অনেক বিষয় সংযুক্ত থাকে। আপনারা এই বিষয়ে উদ্যোগী হয়ে মন্ত্রণালয়ে যোগাযোগ করবেন।

অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক এম এ আজিজ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. খুরশিদ আলমসহ হাসপাতালটির চিকিৎসক ও নার্সরা।

এ সম্পর্কিত আরও পড়ুন