উত্তর আমেরিকা

নিউ ইয়র্কের সাবওয়েগুলোতে ন্যাশনাল গার্ড মোতায়েন

কোনভাবেই কমছে না নিউইয়র্ক সিটির সাবওয়েতে সাধারণ জনগণের নিরাপত্তাহীনতা। বরং প্রতিনিয়ত বেড়েই চলেছে। চলতি সপ্তাহে চুরি, ছিনতাইসহ বেশ কয়েকটি অপরাধের ঘটনা ঘটেছে।  নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ সাবওয়েতে অপরাধ শূণ্যের কোটায় আনতে নানাবিধ কার্যক্রম গ্রহণ করলেও কাংখিত সুফল পায়নি।  তাই এবার নিউ ইয়র্ক সিটির সাবওয়েতে পুলিশসহ ন্যাশনাল গার্ডের এক হাজার সদস্যকে মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে নিউ ইয়র্ক অঙ্গরাজ্য কর্তৃপক্ষ।

স্থানীয় সময় বুধবার (৬ মার্চ) নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হোকুল এ নির্দেশ দেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হোকুলের নির্দেশে বেশ কয়েকটি গুরুত্বপুর্ণ সাবওয়ে ষ্টেশন ও প্লাটফর্মে  ন্যাশনাল গার্ডের সেনা মোতায়েন করা হচ্ছে।

নিউ ইয়র্ক গভর্নর বলেন, রাজ্যের ন্যাশনাল গার্ড থেকে সাড়ে সাতশত সেনাকে মোতায়েন করা হবে নিউ ইয়র্ক সিটি পুলিশকে সাবওয়ে ব্যবহারকারীর ব্যাগ তল্লাশির কাজে সহায়তা করার জন্য।  অপর ২৫০ জন সদস্য নিয়োগ করা হবে নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট ও রাজ্য নিয়ন্ত্রিত নগর পরিবহন কর্তৃপক্ষ পুলিশ থেকে।

গভর্নর হোকুল যাত্রীদের নিরাপত্তায় সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ষ্টেশনগুলোর প্রবেশমুখে ব্যাগ তল্লাশির নির্দেশ দিয়েছেন৷ কারো ব্যাগ তল্লাশিতে আপত্তি থাকলে তার সাবওয়ে ব্যবহারের প্রয়োজন নেই বলেও জানিয়েছেন গভর্নর হোকুল ৷

এর আগে, নিউ ইয়র্ক সিটি মেয়র গত ফেব্রুয়ারিতে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের প্রায় এক হাজার সদস্যকে সাবওয়েতে যাত্রীসাধারণের নিরাপত্তা বিধান ও তাদের আস্থার পরিবেশ ফিরিয়ে আনতে মোতায়েন করেছিলেন৷ গত জানুয়ারিতে চুরি ও অপরাধ বেড়ে যাওয়ায় তিনি ওই পদক্ষেপ নিয়েছিলেন। ন্যাশনাল গার্ডদের সাথে প্রয়োজনে অতিরিক্ত আরো ২৫০ জন এনওয়াইপিডি কর্মকর্তাকে সাবওয়েতে মোতায়েন করা হতে পারে বলেও তিনি জানান।

সিটির সাবওয়েতে অপরাধ হ্রাস পাচ্ছে জানিয়ে মেয়র এডামস বলেন, নিউ ইয়র্ক গুটিকয়েক অপরাধী গ্রেফতার হওয়ার দিন কয়েকের মধ্যে ছাড়া পেয়ে আবারও সাবওয়েতে এসে অপরাধমুলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন