আর্কাইভ থেকে বাংলাদেশ

৫০ ঘণ্টা জিজ্ঞাসাবাদের মুখোমুখি রাহুল গান্ধী

অর্থ আত্মসাতের মামলায় গতকাল পঞ্চম বারের মতো ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)র জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন দেশটির কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এ সময় তাকে ১২ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে ইডি।

মঙ্গলবার (২১ জুন) দিল্লিতে ইডি কার্যালয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। ওয়ানাডের এই সংসদ সদস্যকে এখন পর্যন্ত পাঁচ দিনে প্রায় ৫০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

সোমবার (২০ জুন) একদিন বিরতির পর ইডি কার্যালয়ে হাজির করা হয় রাহুলকে। এ দিন ন্যাশনাল হেরাল্ড দুর্নীতি মামলায় প্রায় ১২ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয় তাকে। মধ্যরাতের পর কার্যালয় ছাড়ার সুযোগ পান রাহুল গান্ধী। পাশাপাশি এ ব্যাপারে রাষ্ট্রপতির কাছেও দরবার করেছে তারা। গেলো সপ্তাহে সোমবার ১০ ঘণ্টা, মঙ্গলবার ১১ ঘণ্টা ও বুধবার ১০ ঘণ্টা ধরে রাহুলকে জিজ্ঞাসাবাদ করেন ইডির গোয়েন্দারা। 

রাহুলের প্রতি সমর্থন জানিয়ে দফায় দফায় বিক্ষোভ করেন দলীয় নেতাকর্মীরা। মোদি সরকার বিরোধী নেতাদের প্রশ্ন তোলার সুযোগ বন্ধ করে দিতে চেয়ে অভিযোগ করেন তারা।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রাহুলকে ইডির জিজ্ঞাসাবাদ শেষ হতে পারে আজ। তাকে তলব করায় ইডি হেডকোয়ার্টারের আশপাশে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। রাহুলকে এ পর্যন্ত ৪০ ঘণ্টার মতো জিজ্ঞাসাবাদ করা হয় ইডি কার্যালয়ে।

সোনিয়া গান্ধীকেও ইডি তলব করেছে। তবে তার অসুস্থতার পরিপ্রেক্ষিতে সংস্থার সামনে হাজির হওয়ার জন্য তাকে ২৩ জুন পর্যন্ত সময় দেয়া হয়েছে।

বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং অন্যদের বিরুদ্ধে ন্যাশনাল হ্যারল্ডার তহবিলের অপব্যবহার করার ষড়যন্ত্রের অভিযোগ করেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন