লাইফস্টাইল

মোবাইলে টানা ভিডিও দেখে যাচ্ছেন, শরীরে বাড়ছে ভয়ঙ্কর বিপদের ফাঁদ

বর্তমানে টিভি, মোবাইল গেমসের সীমানা ছাড়িয়ে মানুষের এন্টারটেনমেন্টের এখন একটাই পরিভাষা, রিলস। কয়েক সেকেণ্ড থেকে কয়েক মিনিটের এই ধরনের ভিডিও এখন সকলের নয়নের মণি। বুড়ো আঙুলের স্লাইডে ঘণ্টার পর ঘণ্টা ধরে ওই এক স্ক্রিনে আবদ্ধ ছোট থেকে বড় সকলের দুই চোখ। এইসঙ্গে এই রিলস বানানোর নেশা ধরেছে অসংখ্য মানুষের। তবে রিলস নিয়ে উদ্বেগের এটাই একমাত্র কারণ নয়। আর যে বিপদগুলি সম্পর্কে বিশেষজ্ঞরা সাবধান করছেন দেখে নিন।

রিলসের ফলে মানসিক সমস্যা বাড়ছে পাল্লা দিয়ে

শুরুর দিকে যোগাযোগের ক্ষেত্রে বিপ্লব এনেছিল সোশ্যাল মিডিয়া। কিন্তু, বর্তমানে নতুন প্রজন্ম এর নেশায় আসক্ত। ভালো প্রভাবের বদলে এর পার্শ্বপ্রতিক্রিয়ায় জেরবার একটা জেনারেশন।

ভারতের ডাঃ বিপ্লব দাস সোশ্যাল মিডিয়ার রিলসের বিষয়ে সাবধান করে বলেন, শুধুমাত্র এই কারণে মানসিক সমস্যায় আক্রান্ত হাজার হাজার মানুষ। সময়ের কোনও ভ্রুক্ষেপ না করেই ঘণ্টার পর ঘণ্টা ধরে মোবাইল স্ক্রিনে স্ক্রল করে যাওয়ার ফলে চোখের সঙ্গে সঙ্গে খারাপ হচ্ছে শরীরও। দেহে বাসা বাঁধছে একাধিক অসুখ। ইনসোমিয়া, স্লিপ ডিসঅর্ডার, অ্যাংজাইটির সমস্যা এসে জুড়ে বসছে শরীরে। সারাদিন একজায়গায় বসে রিল দেখার ফলে জমছে মেদের পাহাড়ও।

সিগারেট অ্যালকোহলের নেশার থেকেও ভয়ঙ্কর

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রিলসের নেশায় জীবনে একের পর এক বিপদ ডেকে আনছেন ব্যবহারকারীরা। বেশি রিলস দেখার ফলে সবথেকে সমস্যা হয় মনসংযোগে। সমানে স্ক্রল করে এক ভিডিও থেকে অন্য ভিডিওতে যাওয়ার ফলে মনসংযোগ ও ধৈর্য মারাত্মক কমে যায়। এর সবথেকে বেশি ভুক্তভোগী ছোটরা। তবে যুব সমাজও এই বিপদের জালে আটকে।

সমস্যা এখানেই শেষ নয়...! 

আরও স্পষ্টভাবে বলতে গেলে যুব সমাজের বিপদ কম নয়। বিশেষত, বেশ কিছু সমীক্ষায় সামনে এসেছে রিলসের ফলে বেশি প্রভাব পড়ছে মহিলাদের উপর। বিউটি রিলস বা সুন্দরী যুবতীদের রিল দেখে নিজের রূপ নিয়ে হীনমন্যতায় ভোগেন। শিশুরা রিলসের ভার্চুয়াল দুনিয়াকেই সত্যি ভেবে ভুগছে মানসিক সমস্যায়।

শুধু মন নয়, ভুগছে শরীরও

লাগাতার হাতে ফোন ধরে ঘাড় গুঁজে শুধুই স্ক্রলিং। এর ফলে মেরুদণ্ডে পড়ছে চাপ। অসময়ে ঘাড়, কোমর ও পিঠের ব্যথায় ভুগছেন ভুক্তভোগীরা।

সিনিয়র অর্থোপেডিক সার্জন ডাঃ বি এস মূর্তি, এভাবে দীর্ঘক্ষণ মোবাইল চালানো নিয়ে সতর্ক করে বলেছেন, স্পাইনের সমস্যা তো বটেই হাতের আঙুল মুড়ে যাওয়ারও সমস্যা দেখা যায়। দীর্ঘক্ষণ একভাবে আঙুল মুড়ে ফোন চালালে হাতের আঙুলের গঠন ও কার্যকারিতায় চাপ পড়ে।

সবথেকে আগে সমস্যা হয় চোখে

বিছানায় শুয়ে অন্ধকারে মোবাইল চালানো সবথেকে খারাপ অভ্যেস। এর ফলে চোখের উপর দারুণ চাপ পড়ে ও সহজেই খারাপ হয়ে যায় চোখ। দীর্ঘক্ষণ উজ্জ্বল স্কিনে তাকিয়ে থাকার ফলে ড্রাই আইজের সমস্যা এসে জোটে। এছাড়া এক টানা মোবাইল দেখার ফলে মাথা ব্যথা, চোখ টনটনের মতো সমস্যা তো আছেই।

এ সম্পর্কিত আরও পড়ুন