জাতীয়

১৮ ইউনিটের প্রচেষ্টায় খুলনার জুট মিলের আগুন নিয়ন্ত্রণে

খুলনার রূপসায় জাবুসা এলাকার একটি জুট মিলে বুধবার বিকেলে লাগা অগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট ও নৌবাহিনীর দুটি ইউনিটের দীর্ঘ পাঁচ ঘণ্টার চেষ্টায় রাত ১০টার দিকে আগুন নিয়ন্ত্রনে আসে।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের খুলনা অফিসের  কন্ট্রোল রুমের কর্মকর্তা আব্দুল কাদির বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

খুলনা ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা জানান, বুধবার(৩ এপ্রিল) বিকেল ৫টা ৩৮ মিনিটে রূপসার জাবুসা এলাকার সালাম জুট মিলে আগুন লাগার সংবাদ পেয়ে তাৎক্ষণিকভাবে ফায়ার সার্ভিসের ১১ ইউনিট ঘটনাস্থলে পাঠানো হয়। অবস্থার পরিপ্রেক্ষিতে পরবর্তীতে আরও ৫টি ইউনিট পাঠানো হয়।  এতেও যখন সম্ভব হচ্ছিলো না তখন ফায়ার সার্ভিস কর্মীদের সঙ্গে যোগ দেয় নৌবাহিনীর আরও ২টি ইউনিট।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার গণমাধ্যমকে জানান, ফায়ার সার্ভিসের খুলনার বয়রা, রূপসা ও বাগেরহাটের ফকিরহাট থেকে ১৬টি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। আগুনে অনেক পাট পুড়ে গেছে। তবে কিভাবে আগুনের সূত্রপাত তা এখনো জানা যায়নি।

এর আগে, বুধবার বিকেলে জুট মিলে এ অগ্নিকাণ্ড ঘটে। প্রত্যক্ষদর্শীরা গণমাধ্যমকে জানান,  শুকনো পাট হওয়ায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। ফলে আগুন নেভাতে ফায়ার সার্ভিস সদস্যদের বেশ বেগ পেতে হয়। একটি সুতা ও রফতানিযোগ্য পাটজাত পণ্য সেখানে মজুত করা ছিল।’

সালাম জুট মিলের স্বত্বাধিকারী এম এম এ সালাম গণমাধ্যমকে জানান, ৩টি গুদামে ৭৫০ টন উৎপাদিত পণ্য ছিল। যার আনুমানিক মূল্য ১ কোটি ৫০ লাখ টাকা। কাঁচাপাট ছিলো ১ হাজার ৩০০ টন যার আনুমানিক মূল্য প্রায় ২০ কোটি টাকা। সব মিলিয়ে প্রায় ১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন