লাইফস্টাইল

পানির বিকল্প হতে পারে যে ৩ খাবার

গরমে শরীর সুস্থ রাখতে পানি খাওয়ার কোনও বিকল্প নেই। তেষ্টা না পেলেও কিছুক্ষণ পর পর পানি খাওয়ার কথা বলেছেন চিকিৎসকেরা। তবে কাজের চাপে, ব্যস্ততায় পানি খাওয়ার কথা ভুলে যান অনেকেই। ঘন ঘন পানি খাওয়ার অভ্যাস না থাকলে পানি খাওয়ার কথা মনেও থাকে না। ফলে আর্দ্রতা হারায় শরীর। পানি খাওয়ার কথা মনে না থাকলে ভরসা হতে পারে যে খাবারগুলো-

আপেল

শরীরের জন্য অত্যন্ত উপকারী এই ফল। আপেলে ৮৫ শতাংশ পানি থাকে। ফলে সারা দিনে একটা আপেল খেলেও শরীরে পানির ঘাটতি খানিকটা পূরণ হয়। তাছাড়া আপেল অনেকক্ষণ পেট ভর্তি রাখে। বারে বারে খাবার খাওয়ার প্রবণতাও কমে। তাতে ওজন নিয়ন্ত্রণে থাকে তো বটেই। সেই সঙ্গে শরীরের আর্দ্রতা বজায় রাখতেও আপেলের জুড়ি মেলা ভার।

শশা,-আপেল,-দুধ

শসা

শসায় পানির পরিমাণ হল ৯৬ শতাংশ। খাবারের সঙ্গে প্রতি দিন যদি কয়েক টুকরো শসা খেতে পারেন, তা হলে সুফল পাবেন। নিয়মিত শসা খেলে শরীরে পানির পরিমাণ পর্যাপ্ত থাকে। পানির অভাবে যে রোগগুলি হয়, সেগুলির ঝুঁকি কমে। কিডনিতে পাথর জমার আশঙ্কাও কমে এর ফলে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও শসা খেলে সুফল পাবেন।

দুধ

শরীরে পানির অভাব পূরণ করতে পারে দুধ। তাই রোজ না হলেও সপ্তাহে ২-৩ দিন দুধ খেতে পারলে ভাল। দুধের মতো স্বাস্থ্যকর তরল খাবার খুব কমই আছে। তাছাড়া দুধে ক্যালশিয়ামও রয়েছে ভরপুর পরিমাণে। ফলে দুধ খাওয়ার অভ্যাস থাকলে একদিকে যেমন হাড়ের যত্ন নেয়া হবে, তেমনই শরীরের পানির ঘাটতিও পূরণ হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন