জাতীয়

জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

বিবিএনজে চুক্তি অনুমোদন এবং মহাসাগরের জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল বরাদ্দের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর হাছান মাহমুদ। গ্রিসের রাজধানী এথেন্সে আয়োজিত 'আওয়ার ওশান কনফারেন্সে' পররাষ্ট্রমন্ত্রীদের উচ্চ পর্যায়ের প্যানেল বৈঠকে তিনি এই আহবান জানান। সেখানে মন্ত্রী বলেন, পরিবেশ সংরক্ষণ এবং সমুদ্রের উপকূলে বসবাসকারী মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে সমুদ্রের টেকসই ব্যবস্থাপনার মধ্যে ভারসাম্য বজায় রাখতে গুরুত্ব দিতে হবে।

স্থানীয় সময় বুধবার ১৫ থেকে ১৭ এপ্রিল এই কনফারেন্সে'র আয়োজন করা হয়। এটি ছিলো কনফারেন্সর নবম আসর। আসরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে টেকসই সমুদ্র ব্যবস্থাপনা এবং সামুদ্রিক সম্পদের ব্যবহার নিশ্চিতে বাংলাদেশ গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন ডক্টর হাছান মাহমুদ। এই প্যানেল আলোচনায়, গ্রীস, কোস্টারিকা, কেপ ভার্দে, সাও টোমে এবং প্রিন্সেপের পররাষ্ট্রমন্ত্রীরাও বক্তব্য দেন ।

উল্লেখ্য, বাস্তুতন্ত্রের সার্বিক উন্নয়ন এবং গ্রিন শিপিং (যা তুলনামূলকভাবে পরিবেশের ক্ষতি কম করে) ব্যবস্থার জন্য বিশ্বের বিভিন্ন দেশ প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১ লাখ ১০ হাজার কোটি টাকা) বরাদ্দ দিবে বলে প্রতিশ্রুতিবদ্ধ ছিল।

 

এ সম্পর্কিত আরও পড়ুন