আন্তর্জাতিক

ইরান বাদ দিয়ে হামাস ইস্যুতে ফিরে আসুন, নেতানিয়াহুকে ক্যামেরন

সিরিয়ায় নিজেদের কনস্যুলেট ভবনে ইসরায়েলি হামলার জবাব দিতে গত শনিবার নজিরবিহীন হামলা চালায়  ইরান।  এই হামলার  প্রতিশোধ নিতে তেহরানের ওপর হামলা চালাতে মরিয়া হয়ে উঠেছে তেলআবিব। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামলা চালানোর পক্ষে থাকলেও যুদ্ধকালীন মন্ত্রিসভা এবিষয়ে এখনও সবুজ সংকেত দেয়নি। তেলআবিবের যুদ্ধাংদেহী এই মনোভাবের মধ্যেই নেতানিয়াহুর সঙ্গে দেখা করেছেন ইসরাইল সফরে থাকা ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। আর আহবান জানিয়েছেন ইরানের বিরুদ্ধে প্রতিক্রিয়া সীমিত করার।

বুধবার(১৭ এপ্রিল) জেরুজালেমে নেতানিয়াহুর সঙ্গে দেখা করার সময় যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘মধ্যপ্রাচ্যের পরিস্থিতি এখন খুবই উদ্বেগজনক, তাই উত্তেজনা যাতে আর না বাড়ে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। ’

জেরুজালেম পৌঁছার পর সাংবাদিকদের ডেভিড ক্যামেরন আরও বলেন, ইরানের ভয়াবহ হামলার সংহতি জানাতেই আমি এখানে এসেছি। পরবর্তীতে কী ঘটতে পারে সেই সম্পর্কে আমাদের সজাগ থাকতে হবে।

দেখা করার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবোবে ক্যামেরন বলেন, ‘আমার মনে হয় ইরান ইস্যু বাদ দিয়ে হামাসের দিকে ফিরে আসা উচিত, জিম্মিদের দিকে ফিরে আসা উচিত, তাদের কিভাবে মুক্ত করা যায়, তাদের কিভাবে সাহায্য করা যায় সেদিকে খেয়াল রাখা উচিত এবং গাজার সংঘাত কিভাবে সমাধান করা যায় সেই চিন্তা করা উচিত।”

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে দেখা করার আগে দেশটির প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ ও পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজের সাথে দেখা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এ সম্পর্কিত আরও পড়ুন