বিনোদন

রণবীর সিংহের ভিডিওতে নরেন্দ্র মোদীর সমালোচনা!

সম্প্রতি রণবীরের একটি ভিডিও প্রকাশ্যে আসে। সেখানে নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় সরকারের সমালোচনা করতে দেখা যায় রণবীর সিংহকে। মুহূর্তে ভাইরাল হয় ভিডিওটি।

রণবীরের সেই ভিডিওতে দেখা যায়, ‘দেশের জনগণের যাবতীয় সমস্যা, বেকারত্ব উদ্‌যাপন করাই কেন্দ্রীয় সরকারের মূল উদ্দেশ্য।’তবে পরে জানা যায়, ভিডিওটি ভুয়া। রণবীর বারাণসীতে বিশ্বনাথ দর্শনের অভিজ্ঞতার কথা বলেছিলেন আসল ভিডিওতে। রণবীরের কণ্ঠস্বর সরিয়ে কেন্দ্রীয় সরকার সংক্রান্ত কথা বসিয়ে দেয়া হয়।

শুক্রবার (১৯ এপ্রিল) অভিনেতা নিজের এক্স হ্যান্ডেলে ভাইরাল ভিডিও সম্পর্কে লিখেছেন, ‘ডিপফেক থেকে নিজেদের বাঁচান বন্ধুরা।’আমির খানের পরে ডিপফেকের কবলে রণবীর সিংহ।

সম্প্রতি আমির খানের একটি ডিপফেক ভিডিও ভাইরাল হয়। যেখানে অভিনেতাকে বলতে শোনা গিয়েছে, ‘ভারত কোনও গরিব দেশ নয়। ভারতের প্রতিটি নাগরিক লাখপতি। প্রত্যেকের কাছে কম পক্ষে ১৫ লাখ টাকা থাকবেই।’ভিডিওতে নজরে আসার পরে আমিরের টিমের তরফে মুম্বই পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় অভিযোগ জানানো হয়েছিল। আমিরের মুখপাত্রের তরফে বিবৃতি জারি করে জানানো হয়, ভিডিওটি নকল।

গেলো বুধবার মুম্বইয়ের খার থানায় পুলিশ অজ্ঞাতপরিচয় ব্যক্তির নামে ৪১৯ ও ৪২০ ধারায় অভিযোগ দায়ের করেছে।

উল্লেখ্য, কৃত্রিম বুদ্ধিমত্তার দৌলতে প্রায়শই এই ধরনের ঘটনা ঘটছে। এর আগে ক্যাটরিনা কইফ, রশ্মিকা মন্দানার বিকৃত ছবি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। নির্বাচনী পরিস্থিতিতে আমির খান ও রণবীর সিংহের ডিপফেক ভিডিও তৈরি করে যে রাজনৈতিক প্রচারের কাজে লাগানোর চেষ্টা করা হয়েছে, কার্যত তা স্পষ্ট।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন