আর্কাইভ থেকে বাংলাদেশ

নির্বাচন নিয়ে সংকটে পড়েছি: সিইসি

একটি বড় দল বলছে, তারা নির্বাচনে অংশ নেবে না। আরেকটি দল বলছে, নির্বাচন হবে। এতে নির্বাচন নিয়ে ইসি একটা সংকটে পড়ে গেছে। বললেন  প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। 

সোমবার (১৮ জুলাই) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসলামী ফ্রন্টের সঙ্গে সংলাপে তিনি এ  কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল,  গ্রহণযোগ্য নির্বাচন চাই। অনুকূল পরিবেশ ও সমতল ভিত্তি তৈরি করতে চাই। একটি জবাবদিহিমূলক দায়িত্বশীল সংসদ দরকার। বিএনপি যদি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে নতুন কোনো ব্যবস্থায় নির্বাচনে আসে তাতে ইসির কোনো আপত্তি থাকতে পারে না। 

সিইসি বলেন, জনপ্রতিনিধিত্বমূলক সরকার হতে হবে। সেখানে নির্বাচনের কোনো বিকল্প নেই। নির্বাচনে অংশ নেয়া ও নির্বাচন হওয়া নিয়ে দুই দলের কথায় অনাকাঙ্ক্ষিত, কাঙ্ক্ষিত যা–ই হোক, রাজনৈতিক পরিমণ্ডলে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, দায়িত্ব থেকে বিতাড়িত করতে হবে না। দায়িত্ব ছেড়ে দিয়ে পথ সুগম করে দেবো। যেকোনো উপায়ে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অপরিহার্য।

আগামী দ্বাদশ নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার সংলাপের দ্বিতীয় দিনে সকাল সাড়ে দশটায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ইসিতে আসে।

ইসলামী ফ্রন্টের ১১ সদস্যের একটি প্রতিনিধি দল আজ ইসিতে সংলাপে আসে। তারা ১০টি প্রস্তাব তুলে ধরেন।

এসময় প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও চার কমিশনার উপস্থিত ছিলেন।

নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে সংলাপের জন্য আমন্ত্রণ জানিয়েছে ইসি। গতকাল রোববার থেকে শুরু হওয়া সংলাপ ৩১ জুলাই পর্যন্ত চলবে। সংলাপে বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে ২ ঘণ্টা করে এবং অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে এক ঘণ্টা করে বৈঠক করবে ইসি।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন