দেশজুড়ে

ছন্দা সিনেমা হল বিক্রি, গড়ে উঠবে এতিমখানা মাদরাসা

৮০ দশকের তুমুল জনপ্রিয় সিনেমা হল গুলো নানা কারণে ও সংকটে কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে। নরসিংদীর রায়পুরা উপজেলার হাসনাবাদ এলাকার দর্শকপ্রিয় "ছন্দা" সিনেমা হলের সুনাম ছিলো সমাদৃত। দর্শক বিমুখসহ নানা কারনে হল ব্যবসায় নেমেছে ধ্বস। হল মালিক পাশের এতিমখানা মাদরাসার নিকট হলটি বিক্রি করেছেন।

শনিবার (২০ এপ্রিল) দুপুরে হল এলাকার রাস্তার পাশে একটি ব্যানার সাঁটানো রয়েছে। ব্যানারে লেখা রয়েছে, “আলহামদুলিল্লাহ ছন্দা সিনেমা হলটি মাদরাসার জন্য বায়না করা হয়েছে। চুক্তিমূল্য ১ কোটি ৩০ লাখ টাকা, বায়না মূল্য ২০ লাখ টাকা। সদকায়ে জারিয়ার এ মহৎ কাজে আপনাদের আন্তরিক দোয়া ও সহযোগিতা কামনা করছি। প্রচারে স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা"।

No description available.

সরেজমিনে হলটিতে গিয়ে দেখা যায়, হলটির সামনে ঝুলছে নানা বাহারি ছোট বড় "রাজকুমার" ছবির পোস্টার। ভিতরে শো চলছে। পরবর্তী শো-দেখতে হলটির সামনে কিছু দর্শকদের পদচারণা।

মালিকপক্ষ ও মাদরাসার জিম্মাদার মাওলানা মোকাররম হোসাইন জানান, দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান ইদরিসিয়া দারুল কোরআন মাদরাসার নিকট ১কোটি ৩০ লাখ টাকায় বিক্রি হয়। ক্রয় করার জন্য ২০ লাখ টাকা বায়নাও করা হয়েছে। সিনেমা হলটি ভেঙে প্রতিষ্ঠা করা হবে একটি দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান।

স্থানীয়রা বলছেন, মাদরাসা-সিনেমাহল এক সাথে। হল হলো পাপিষ্ঠ স্থান তা ভেঙে (মাদরাসা) দ্বীনি আলো ছড়াবে। এতে সকলের সহযোগীতা চাই। সংশ্লিষ্ট মালিকপক্ষ বলছে, করোনার পর থেকে নানা কারনে সিনেমা হলে দর্শক বিমুখ। ব্যবসায় নেমেছে ধ্বস। ইতিমধ্যে হলটি বায়না দলিলে বিক্রির প্রাথমিক প্রক্রিয়া শেষ।

গত কয়েকবছর ধরে হলটি ভাড়ায় চালাচ্ছেন স্থানীয় বাসিন্দা মো সুলতান মিয়া। তিনি বলেন, আসল মালিক সামসুল ইসলাম মানিকের কাছ থেকে ১২ হাজার টাকা ভাড়ায় চুক্তি। ৪ শ টাকা হাজিরায় চারজন কর্মচারী নিয়ে পরিচালনা করে আসছি। করোনার পর থেকে দীর্ঘদিন লোকসান গুনে গুনে এতদিন হল চালাচ্ছি। মাস শেষে পরিশোধ করতে হয় বিদ্যুৎ বিল, কর্মকর্তা-কর্মচারীদের বেতনসহ নানা মেইনটেন্যান্স খরচ। ফিল্মের জগত আগে ছিল টাটকা টাকা। প্রিয়তমা ছবিটিতে বেশ ব্যবসা হয়ে ছিলো। এখন নানা কারনে এ ব্যবসা মন্দা। সিনেমা মুক্তির দুই মাস পর মধ্যে নেট গুলোতে তারা টাকায় বিক্রি করে দেয়। হাতে মোবাইল ফোনে দেখে ফেলে কেউ হলে এসে সিনেমা দেখতে আসেনা। বেশি ক্ষতিগ্রস্ত হল মালিকরা। মালিক পক্ষ যুদি হল বিক্রি করে দিতে চায় তাহলে করার কিছুই নাই।  মাদরাসার কাছে হল বিক্রি হওয়ার কথা শুনেছি। মাদরাসার নিকট বিক্রি হলে আরও ভালো হয়। আমি মুসলিম এই ব্যবসা করতে আর মন চায় না, আল্লাহ চাইলে এই ব্যবসা ত্যাগ করে অন্য কিছু করবো।

নরসিংদীর অপর বন্ধ হল মালিক সাদ্দাম হোসেন বলেন, এক সময় নরসিংদীতে ১৯টি সিনেমা হল ছিল। আগে ভাল মানের একটি সিনেমা প্রায় তিন থেকে চার সপ্তাহ এক টানা চলতো। ভরপুর দর্শক হতো। ব্যবসায় নেমেছে ধ্বংস দু'একটি ব্যতীত সবগুলি হল বন্ধ। শুনলাম জনপ্রিয় ছন্দা সিনেমা হলটিও বন্ধ হয়ে যাচ্ছে।

নরসিংদীর প্রবীণ এক চলচ্চিত্র প্রযোজক সামসুর রহমান পিন্টু বলেন, বর্তমানে চলচ্চিত্র শিল্প চরম ক্রান্তিকাল পার করছে। মোবাইল ফোনে যখন খুশি তখনই সব মিলে। সিনেমা হলে তেমন যেতে হয়না। নরসিংদীসহ পুরো দেশের বেশ কিছু সিনেমা হলগুলোর বন্ধ। নরসিংদীতে গত দুই দশকে বন্ধ হয়ে গেছে ১৫ টির প্রেক্ষাগৃহ। সর্বশেষ আমাদের রায়পুরার হাসনাবাদের ৯০ দশকের ছন্দা সিনেমা হল  বিক্রি হয়ে যাচ্ছে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন