দুর্ঘটনা

২৪ ঘণ্টায়ও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি সুন্দরবনের আগুন

২৪ ঘণ্টার বেশি পার হলেও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি সুন্দরবনের আগুন। আগুন নিয়ন্ত্রণে দুপুর ১২ টা থেকে বাংলাদেশ বিমান বাহিনীর একটি হেলিকপ্টার ফায়ার সার্ভিসের সাথে যুক্ত হয়  যুক্ত হয়।

রোববার (৫ মে) ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাজাহান শিকদার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ফায়ার সার্ভিস জানায়, আগুনের উৎস থেকে পানির উৎস স্থানভেদে ২.৫ কি.মি. এছাড়া চলাচলের রাস্তা দুর্গম এবং ফায়ার পাম্প রাখার জায়গা না থাকাসহ বেশ কিছু প্রতিবন্ধকতা মোকাবিলা করে আগুন নেভানোর কাজ করছে ফায়ার সার্ভিস।

মো. শাজাহান জানান, রোববার সকাল ৬টা থেকে ৬টি ফায়ার পাম্পের মাধ্যেমে রিলে সিস্টেম বজায় রেখে সুন্দরবন সংলগ্ন খাল থেকে পানি নিয়ে অগ্নিনির্বাপণ কার্যক্রম গ্রহণ করা হয়। তবে পাম্প বসানোর মতো কোনো জায়গা না থাকায় নৌকায় পাম্প বসিয়ে অগ্নিনির্বাপণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। চতুর্দিকে আগুন যেন ছড়িয়ে না যায় সেজন্য অগ্নিদুর্ঘটনার জায়গা পানি দিয়ে সংকুচিত করা হয়েছে। অগ্নিকাণ্ডের ব্যাপ্তি প্রায় ২ বর্গ কিলোমিটার।

এদিকে সুন্দরবন রক্ষায় বিমান বাহিনীর একটি এমআই ১৭১ এরিয়াল ফায়ার ফাইটিং ক্যাম্পবেল হেলিকপ্টার  ছয়জন এয়ার ক্রু এবং ৭ জন গ্রাউন্ড ক্রুসহ মোট ১৩ জনের একটি টিম নিয়ে আগ্নি নির্বাপনে অংশ নেয়। হেলিকপ্টার থেকে ৪ ঘণ্টায় ফায়ার বাকেট অপারেশন করে ৪০ হাজার লিটার পানি নিক্ষেপের মাধ্যমে আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করা হয়।

প্রসঙ্গত,  জেলা প্রশাসন নিরাপত্তাজনিত কারণে রাতে আগুন নেভানোর কার্যক্রম বন্ধ রেখেছে। সোমবার ভোর সাড়ে ৫টা থেকে আবারও অগ্নিনির্বাপণ কার্যক্রম শুরু করা হবে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন