আর্কাইভ থেকে ফুটবল

রিয়ালের সামনে লিভারপুল, জার্মান দৈত্যের সামনে পিএসজি

উয়েফা চ্যাম্পিয়নস লিগে ২০২০-২১ মৌসুমের শেষ ষোলোর ম্যাচের হিসাব-নিকাশ শেষ। শেষ আটের দলগুলোও নির্ধারণ হয়ে গেছে। আজ নির্ধারিত হয়ে গেল কে কার মুখোমুখি হবে। সেখানে স্প্যানিশ ক্লাব রিয়াল পেয়েছে ইংলিশ ক্লাব লিভারপুলকে। আর জার্মান দৈত্য হিসেবে খ্যাত বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে বার্সেলোনাকে হারিয়ে কোয়ার্টার নিশ্চিত করা ফ্রেঞ্চ ক্লাব পিএসজি।

শুক্রবার বিকেলে সুইজারল্যান্ডের নিওনে অনুষ্ঠিত হয়ে গেল ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াই তথা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালের ড্র।

এবারের আসরের শেষ ষোলোর সবচেয়ে বড় অঘটন কোয়ার্টারের আগে ইতিহাসের সেরা দুই খেলোয়াড় মেসি ও রোনালদোর বিদায়। বার্সেলোনা পিএসজির কাছে ও জুভেন্টাস পোর্তোর কাছে হেরে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে। ফলে প্রায় এক যুগ পর তাদের ছাড়াই ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে শেষ আটের ম্যাচ অনুষ্ঠিত হবে।

সবগুলো দলের মধ্যে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে চেলসি। শেষ ষোলোয় জুভেন্টাসকে হারিয়ে অঘটন জন্ম দেয়া পর্তুগীজ ক্লাব পোর্তোর মুখোমুখি হবে ইংলিশ ক্লাব চেলসি। অপরদিকে প্রথম হাইভোল্টেজ ম্যাচে গতবারের ফাইনালের আরেকটি পুনরাবৃত্তি হয়ে এসেছে পিএসজি-বায়ার্ন দ্বৈরথ। গেলবার ফাইনালে এই বায়ার্নের কাছে হেরে ইতিহাসের প্রথমবার ইউরোপসেরা হওয়ার স্বপ্ন ভেঙে যায় ফরাসি চ্যাম্পিয়নদের। এবার সুযোগ থাকবে সেই হারের বদলা নেয়ার।

আর দ্বিতীয় হাইভোল্টেজ ম্যাচে প্রতিযোগিতার সফলতম দল স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে লিভারপুল। তিন বছর আগে ইয়ুর্গন ক্লপের দলকে হারিয়েই হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতে রিয়াল মাদ্রিদ। সবকিছু ঠিকঠাক থাকলে ফের মুখোমুখি হতে পারে সার্জিও রামোস ও মোহাম্মদ সালাহ। তবে এবার আর রিয়ালের একাদশে থাকবেন না পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

আর চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে থাকে পেপ গার্দিওয়ালার ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ আর্লিং হ্যালান্ডের বরুশিয়া ডর্টমুন্ড।

কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ হবে আগামী ৬ ও ৭ এপ্রিল। ফিরতি পর্ব হবে ১৩ ও ১৪ এপ্রিল। সেমি-ফাইনালের প্রথম লেগ ২৭ ও ২৮ এপ্রিল। ফিরতি পর্ব হবে ৪ ও ৫ মে। আর ফাইনাল ২৯ মে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন