ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এর নানা সমাচার

ক্রিকেটের বিশ্বায়নের জন্য আলোচনা পুরোনো। অল্প কয়েকটি দেশ নিজেদের মধ্যে খেলে যাচ্ছে, এই যেন ক্রিকেটের চিত্র। এর বাইরে আরো কত দল এই ‘স্পোর্টস’ এর সাথে পরিচিত তা সাধারণ দর্শকদের জানার বাইরে। সময় হয়েছে আরেকটি বিশ্বকাপের। আইসিসি আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপ একেবারে দোরগোড়ায়। এবার ২০ দল অংশ নিচ্ছে এই বৈশ্বিক টুর্নামেন্টে। আয়োজক দেশ হিসেবে দেখা যাবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজকে। বাংলাদেশের সময় অনুযায়ী আগামীকাল (২ জুন) সকাল ৬ টা ৩০ মিনিটে যুক্তরাষ্ট্র ও কানাডা উদ্বোধনী ম্যাচ খেলবে ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে।

বাংলাদেশের দর্শকদের জন্য এবারের বিশ্বকাপ দেখা কিছুটা কঠিন হতে পারে। বিশেষ করে যুক্তরাষ্ট্রে যে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। টাইমজোনের এক বড় পার্থক্য রয়েছে এই দেশের সাথে। যেমন উদ্বোধনী ম্যাচটি শুরু হবে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭ টায়, জুনের ১ তারিখ। কিন্তু বাংলাদেশে তা ২ জুন অনুষ্ঠিত হবে। ওয়েস্ট ইন্ডিজে যে ম্যাচগুলো হবে, সেগুলো এদেশের সময় অনুযায়ী রাত বা মধ্যরাতে দেখা যাবে।

  বিশ্বকাপের দল ও ফরম্যাট টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এ ২০ টি দল অংশ নিচ্ছে। এই ২০ দলকে ৪ টি গ্রুপে ভাগ করা হয়েছে। যেখানে একেকটি গ্রুপে ৫ টি করে দল রয়েছে। প্রতি দল ৪ টি করে ম্যাচ খেলবে গ্রুপ পর্বে। প্রতি গ্রুপে থাকা শীর্ষ দুই দল যাবে সুপার এইটে। সুপার এইট থেকে শুরু করে ফাইনাল পর্যন্ত প্রতিটি ম্যাচ আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ।

সুপার এইটে দুইটি আলাদা গ্রুপ হবে ৪ টি করে দল নিয়ে। এখানে ৮ টি দলকে আগেই বাছাই করে রাখা হয়েছে। যারা হচ্ছে; ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা। মূলত টুর্নামেন্টের সূচি ও পরিকল্পনা ভালোভাবে সাজিয়ে নিতে এই ব্যবস্থা রেখেছে আইসিসি।

এখানে যদি এই দলগুলো সুপার এইটে উঠে যায়, তারা বাছাই ভিত্তিতে প্রথম বা দ্বিতীয় গ্রুপে যাবে। এখানে গ্রুপ পর্বে কোন দল শীর্ষে বা কোন দল পরে থাকছে, তা কোনো ব্যবধান সৃষ্টি করবে না।

টুর্নামেন্টে একটি ম্যাচ জয়ে ২ পয়েন্ট, যদি কোনো ফলাফল না আসে তবে ১ পয়েন্ট, ম্যাচে হেরে গেলে কোনো পয়েন্ট পাওয়া যাবে না।

  যে ২০ দল অংশ নিচ্ছে বিশ্বকাপে গ্রুপ এ: কানাডা, ভারত, আয়ারল্যান্ড, পাকিস্তান , যুক্তরাষ্ট্র

গ্রুপ বি: অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নামিবিয়া, ওমান, স্কটল্যান্ড

গ্রুপ সি: আফগানিস্তান, নিউজিল্যান্ড, পাপুয়া নিউ গিনি, উগান্ডা, ওয়েস্ট ইন্ডিজ

গ্রুপ ডি: বাংলাদেশ, নেপাল, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা

  ভেন্যু ও অন্যান্য যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো ক্রিকেটের কোনো বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে। বিশ্বকাপে মোট ম্যাচ হবে ৫৫ টি। যার ১৬ টি হবে যুক্তরাষ্ট্রে। মূলত এই দেশের ৩ শহরের ৩ টি ভেন্যুতে। বাকি ম্যাচগুলো ওয়েস্ট ইন্ডিজের ৬ টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

 

যুক্তরাষ্ট্রের ভেন্যুগুলো

সেন্ট্রাল ব্রোওয়ার্ড পার্ক ও ব্রোওয়ার্ড কাউন্টি স্টেডিয়াম, ফ্লোরিডা (৪০ হাজার ধারণক্ষমতা)

নাসাউ কাউন্টি ইন্টারন্যাশন্যাল ক্রিকেট স্টেডিয়াম, নিউইয়র্ক (৩৪ হাজার ধারণক্ষমতা)

গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়াম, টেক্সাস (১৫ হাজার ধারণক্ষমতা)

 

ওয়েস্ট ইন্ডিজের ভেন্যুগুলো

কেনিংসটন ওভাল, ব্রিজটাউন (ধারণক্ষমতা ২৮ হাজার)

স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়াম, অ্যান্টিগা (ধারণক্ষমতা ১০ হাজার)

ব্রায়ান লারা স্টেডিয়াম, ত্রিনিদাদ (ধারণক্ষমতা ১৫ হাজার)

আরনোস ভ্যালে গ্রাউন্ড, কিংস্টন (ধারণক্ষমতা ১৮ হাজার)

ড্যারেন স্যামি স্টেডিয়াম, সেন্ট লুসিয়া (ধারণক্ষমতা ১৫ হাজার)

 

প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন হয় ২০০৭ সালে। এখন পর্যন্ত মোট ৮ টি আসর অনুষ্ঠিত হয়েছে। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এরপর ২০০৯ সালে পাকিস্তান, ২০১০ সালে ইংল্যান্ড, ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজ, ২০১৪ সালে শ্রীলঙ্কা, ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজ, ২০২১ সালে অস্ট্রেলিয়া, ২০২২ সালে ইংল্যান্ড শিরোপা কাঁধে নেয়।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন