আর্কাইভ থেকে বাংলাদেশ

নতুন ৩ মুখ নিয়ে এশিয়া কাপে শ্রীলঙ্কার দল ঘোষণা

তিন নতুন মুখ নিয়ে আসন্ন এশিয়া কাপ টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য ২০ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। দলে ফিরেছেন দিনেশ চান্ডিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা, জেফরি বন্দরসে, আসিন বান্দারা। দলে  নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন আসিথা ফার্নান্দো, দিলশান মধুশঙ্কা ও মহেশ পাথিরানা।

বছরের শুরুতে অস্ট্রেলিয়া ও ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজে লঙ্কান দলে ছিলেন ব্যাটার চান্ডিমাল। তবে গেলা জুনে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দল থেকে বাদ পড়েছিলেন তিনি। সম্প্রতি টেস্ট ফরম্যাটে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং পারফরমেন্সে কারনে শ্রীলঙ্কার এশিয়া কাপের দলে ফিরলেন ৬৮টি টি-টোয়েন্টি খেলা চান্ডিমাল।

সর্বশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন বাঁ-হাতি স্পিনার পেসার নুয়ান থুসারা, দুই অলরাউন্ডার রমেশ মেন্ডিস-লাহিরু মধুশঙ্কা।

ইনজুরির কারনে দলে সুযোগ হয়নি পেসার বিনুরা ফার্নান্দো এবং কাসুন রাজিথার। বিনুরা এবং রাজিথার জায়গায়   আসিথা ফার্নান্দো এবং প্রমোদ মধুশানের নাম অনুমোদনের জন্য শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

সম্প্রতি ইনজুরিতে পড়া দলের অন্যতম গুরুত্বপূর্ন পেসার দুসমন্থ চামিরা এখনও পুরোপুরি সুস্থ হয়ে না ওঠা সত্বেও এশিয়া কাপের দলে রাখা হয়েছে তাকে। ফিটনেস পরীক্ষায় পাস করলেই টুর্নামেন্টে খেলার সুযোগ পাবেন চামিরা।

ইনজুরির কারনে শ্রীলঙ্কার অনভিজ্ঞ পেস বোলিং ইউনিটের উপর বাড়তি চাপ থাকবে। টি-টেয়েন্টিতে নতুন মুখ ফার্নান্দো, ২১ বছর বয়সী মধুশঙ্কা এবং ১৯ বছর বয়সী পাথিরানা ছাড়াও শ্রীলংকার কাছে বিকল্প পেসার হিসাবে আরও আছেন- অলরাউন্ডার চামিকা করুনারতেœ এবং দাসুন শানাকা।

সাম্প্রতিক এসএলসির আমন্ত্রণমূলক (ঘরোয়া টি-টোয়েন্টি) টুর্নামেন্টে ৬ দশমিক ৮৭ রেটে ১০ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন ফার্নান্দো।

শ্রীলঙ্কার স্পিন বিভাগ সামলাবেন ওয়ানিন্দু হাসারাঙ্গা, মহেশ থিকশানা এবং প্রবীণ জয়াবিক্রমা ভান্ডারসে। তাদের সাথে যোগ দিয়েছেন বন্দরসে। গত ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি খেললেও  গত জুনে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দলে ছিলেন না তিনি।

ঘরোয়া টুর্নামেন্টে ভালো পারফরমেন্স করে দলে ফিরেছেন বন্দারা। পাঁচ নম্বরে ব্যাট করে চার ইনিংসে ১৩৪ রান করেন তিনি।

আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপের মূল পর্ব। ‘বি’ গ্রুপে বাংলাদেশ-আফগানিস্তানের সাথে রয়েছে শ্রীলঙ্কা। আসরের প্রথম দিন আফগানদের বিপক্ষে নামছে লংকানরা। ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সাথে থাকছে বাছাই পর্ব থেকে উঠে আসা একটি দল।

শ্রীলঙ্কা দল : দাসুন শানাকা (অধিনায়ক), দীনেশ চান্দিমাল, দানুশকা গুনাথিলাকা, পাথুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), চারিথ আসালঙ্কা, ভানুকা রাজাপাকসে, আসিন বান্দারা, ধনাঞ্জয়া ডি সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মাহেশ থিকশানা, জেফ্রি ভান্দারসে, প্রবীন জয়াবিক্রমা, চামিকা করুনারতেœ, দিলশান মধুশঙ্কা, মাথেশ পাথিরানা, নুয়ান্দু ফার্নান্দো, দুশমন্থ চামিরা, আসিথা ফার্নান্দো ও প্রমোদ মধুশান। 

এ সম্পর্কিত আরও পড়ুন