লাইফস্টাইল

বাড়িতিই তৈরি করুন কাসুন্দি, রইল রেসিপি

পেয়ারা মাখা হোক কিংবা ফিশফ্রাই, কাবাব অথবা চিকেন ফ্রাই এসব খাবারের পাশে জায়গা করে নিয়েছে কাসুন্দি। কিন্তু এই জিনিসটি বাড়িতে তৈরি করতে গেলেই তিতা হয়ে যায়। তাই শেষে যেয়ে দোকানের উপরেই ভরসা করতে হয়। তবে, রাসায়নিক-মুক্ত নির্ভেজাল কাসুন্দি কিন্তু বাড়িতেও তৈরি করা যায়। সেই কাসুন্দি খেতে তো ভাল হবেই, আর তাতে তিতা ভাবও থাকবে না। কী ভাবে বানাবেন, দেখে নিন।

উপকরণ 

১ কাপ কালো সর্ষে

১ কাপ সাদা সর্ষে

২ কাপ কাঁচা আম

৮-১০টি কাঁচা মরিচ

১ টেবিল চামচ আদা কুচি

আধ কাপ সর্ষের তেল

পরিমাণ মতো লবণ

১ টেবিল চামচ মৌরি

আধ চা চামচ গুঁড়ো হলুদ

১ টেবিল চামচ ভিনিগার

এক চিমটে হিং

প্রণালী 

প্রথমে আমের খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে রাখুন। কুসি থাকলে বাদ দিয়ে দিন।

এবার মিক্সিতে দু’ধরনের সর্ষে এবং মৌরি দিয়ে ভাল করে গুঁড়ো করে নিতে হবে। এই সময়ে পানি দেয়া যাবে না। তা হলেই কাসুন্দি তিতা হয়ে যাবে।

সর্ষে গুঁড়ো হয়ে গেলে তার মধ্যে কাঁচা আমের টুকরো, আদা এবং কাঁচা মরিচ একসঙ্গে দিয়ে বেটে নিন। লবণ এবং সামান্য পানি দেয়া যেতে পারে।

সমস্ত উপকরণ ভাল করে বেটে নেয়ার পর মিক্সির ঢাকনা খুলে তার মধ্যে গুঁড়ো হলুদ এবং ভিনিগার দিয়ে দিন। আরও এক বার ভাল করে বেটে নিন।

এ বার কড়াইতে সর্ষের তেল গরম করতে দিন। হালকা গরম হতে শুরু করলে তেলের মধ্যে সামান্য হিং দিয়ে দিন।

সামান্য নাড়াচাড়া করে নিয়ে বেটে রাখা আম-সর্ষের মিশ্রণ ওই তেলের মধ্যে দিয়ে দিন। একেবারে ঢিমে আঁচে মিনিট দুয়েক নাড়াচাড়া করুন।

খুব বেশি সময় এই মিশ্রণ আগুনের আঁচে রাখার প্রয়োজন নেই। তা হলে কাসুন্দির স্বাদ-গন্ধ-বর্ণ বদলে যেতে পারে।

নাড়তে নাড়তে খেয়াল করবেন ওই মিশ্রণের আশপাশে আলাদা করে কোনও তেল নেই। সর্ষে বাটার মিশ্রণের সঙ্গে পুরোপুরি তেল মিশে গেলেই বুঝতে পারবেন, কাসুন্দি তৈরি। এ বার পরিষ্কার, কাচের বায়ুরোধী পাত্রের মধ্যে কাসুন্দি ভরে কয়েকটা দিন রোদে দিলেই তা খাওয়ার জন্য প্রস্তুত হয়ে যাবে।

কেএস/

এ সম্পর্কিত আরও পড়ুন