ধর্ম

গণিতের শিক্ষক থেকে কাবার ইমাম ড. মাহের, এবার হজের খুতবা দেবেন তিনি

শায়েখ ড. মাহের আল মুয়াইকিলি এক সময়  ছিলেন গণিতের শিক্ষক। সেখান থেকেই প্রথমে মসজিদে নববির সহকারী ইমাম,পরে এক পর্যায়ে মসজিদুল হারামের ইমাম ও খতিবের দায়িত্ব পেয়েছেন তিনি। এবার পবিত্র হজের খুতবাও দেবেন সৌদি আরবের মক্কায় অবস্থিত পবিত্র মসজিদুল হারামের এ ইমাম ও খতিব।

মসজিদুল হারামের পেজ ইনসাইড দ্য হারামাইনের তথ্য অনুযায়ী, হিফজ শেষ করার পর মদিনার টিচার্স কলেজে ভর্তি হন তিনি। সেখান থেকে গণিতে উচ্চ শিক্ষা অর্জনের পর, একই বিষয়ের শিক্ষকতা শুরু করেন এই ইমাম। মাহের বিন হামাদের কর্মজীবন শুরু হয় উম্মুল কুরার জুডিশিয়াল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে। ১৪২৬-২৭ হিজরির (২০০৫-২০০৬ সাল) পবিত্র রমজানে মসজিদে নববির সহকারী ইমামের দায়িত্ব পান তিনি।

পরে ১৪২৮ হিজরির (২০০৭ সাল) রমজানে মসজিদুল হারামের তারাবিহ ও তাহাজ্জুদের ইমাম মনোনীত হন। ওই বছরই আনুষ্ঠানিকভাবে মসজিদুল হারামের স্থায়ী ইমামের দায়িত্ব গ্রহণ করেন তিনি। মূলত পবিত্র কুরআনের অসাধারণ তিলাওয়াতের জন্য বিশ্বব্যাপী জনপ্রিয় শায়খ মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল মুয়াইকিলি।

২০২৩ সালে শেখ মাহের মসজিদ আল নামিরাহতে ডেপুটি হজ খতিব নিযুক্ত হন। আর এ বছর (২০২৪ সালে) মসজিদ আল নামিরাহতে আরাফাতের খুতবা দেয়ার জন্য তাকে নিযুক্ত করা হয়েছে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন