দেশজুড়ে

হাজার কেজি আম নিয়ে ঢাকায় ছুটলো ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

চাঁপাইনবাবগঞ্জ থেকে ১ হাজার ৮০৫ কেজি আম নিয়ে রাজধানীর উদ্দেশ্যে ছেড়ে গেছে ম্যাঙ্গো ও ক্যাটল স্পেশাল ট্রেন। উদ্বোধনের দিনে শুধু আম পরিবহণ করলেও ১২ জুন থেকে কুরবানির গরু-ছাগল যাবে বিশেষ এই ট্রেনে।

সোমবার (১০ জুন) বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে এর উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আব্দুল ওদুদ ও পশ্চিমাঞ্চল রেলওয়ের কর্মকর্তারা।

চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের সহকারী স্টেশন মাস্টার আমানতুল্লাহ জানান, এ বছর বঙ্গবন্ধু সেতুর পরিবর্তে পদ্মা সেতু দিয়ে ঢাকায় পৌঁছাবে স্পেশাল ট্রেনটি। বিকেল ৪টায় রহনপুর স্টেশন থেকে ছাড়ার পর চাঁপাইনবাবগঞ্জ সদর ও রাজশাহীসহ ১৫টি স্টেশন থেকে আম তোলা হবে। রাত ২টা ১৫ মিনিটে ম্যাংগো স্পেশাল ট্রেনটি ঢাকায় পৌঁছাবে।

জানা যায়,  প্রতিদিন ছয়টি লাগেজ ভ্যানের মাধ্যমে এ ট্রেনে আম পরিবহণ করা যাবে ২৮ দশমিক ৮৩ টন। চাঁপাইনবাবগঞ্জ থেকে ১ টাকা ৪৭ পয়সা, রাজশাহী থেকে ১টাকা ৪৩ পয়সা ও ইশ্বরদী থেকে ১টাকা ৩১ পয়সা খরচে আম পাঠানো যাবে ঢাকায়।

ম্যাংগো ও ক্যাটল স্পেশাল ট্রেন হলেও আম ও গরু-ছাগল ছাড়াও বিভিন্ন কৃষিপণ্য ও সবজিও পাঠানো যাবে এই ট্রেনে। কুরবানির গরু পাঠাতে ওয়াগন প্রতি খরচ হবে ১৪ হাজার ৭৩০ টাকা। প্রতি ওয়াগনে পাঠানো যাবে ২০টি গরু অথবা ৪০টি ছাগল।

উদ্‌বোধনী অনুষ্ঠানে  চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ বলেন, প্রধানমন্ত্রীর একান্ত ইচ্ছাতেই কৃষক, আমচাষী ও গরু ব্যবসায়ীদের জন্য চালু হয়েছে এই বিশেষ ট্রেন। তবে লোকসান থেকে বেরিয়ে আসতে জনসচেতনতামূলক কাজ করা হচ্ছে।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাব্যবস্থাপক (পশ্চিম) আহমেদ হোসেন মাসুম জানান, বারবার লোকসানের পরেও শুধু চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোরের কৃষক ও আমচাষীদের সুবিধা বিবেচনায় ম্যাংগো স্পেশাল ট্রেন প্রতিবছর চালু রাখা হচ্ছে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন